ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

৩ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মে ১৫, ২০২১
৩ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা  ...

ঢাকা: ঈদুল ফিতরের আগের সপ্তাহে (০৯-১২ মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে টাকার পরিমাণে গড় লেনদেন বেড়েছে। মাত্র তিন কার্যদিবস লেনদেনে ডিএসইর বাজার মূলধন ১২ হাজার কোটি টাকা বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৭৭ হাজার ৬৫৬ কোটি ৭৩ লাখ ২৬ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৮৯ হাজার ৯৪০ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১২ হাজার ২৮৩ কোটি ৮০ লাখ ৫৮ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে ৩ কার্যদিবসে ডিএসইতে ৪ হাজার ২০৮ কোটি ৯৫ লাখ ৮৮ হাজার ২৮১ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ হাজার ৮০৭ কোটি ৬৭ লাখ ৬০ হাজার ৬২১ টাকার। সপ্তাহের ব্যবধানে ২ হাজার ৫৯৮ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৩৪০ টাকা বা ৩৮ শতাংশ লেনদেন কমেছে।  

গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৪০২ কোটি ৯৮ লাখ ৬২ হাজার ৭৬০ টাকা। যা আগের সপ্তাহ থেকে ৪১ কোটি ৪৫ লাখ ১০ হাজার ৬৩৬ টাকা বেশি। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৩৬১ কোটি ৫৩ লাখ ৫২ হাজার ১২৪ টাকার।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৪.৪৮ পয়েন্ট বা ২.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৫০.৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২.৯৬ পয়েন্ট বা ১.৮৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৯.৫৮ পয়েন্ট বা ২.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ২৭৫.১৪ পয়েন্ট এবং ২১৮৬.৮৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৫৭টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহজুড়ে ডিএসই সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) সাড়ে তিন শতাংশ বেড়েছে। গত সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৭.১১ পয়েন্টে। যা সপ্তাহ শেষে ১৭.৭৩ পয়েন্টে অবস্থান করছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পিই রেশিও ০.৬২ পয়েন্ট বা ৩.৬২ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর লেনদেনে শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, রবি, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, লংকাবাংলা, ব্রাক ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে ৩ কার্যদিবসে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২৮ কোটি ৩৪ লাখ ৬২ হাজার ৬৫৭ টাকার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৩২ কোটি ২৩ লাখ ৯৬ হাজার ৭৫৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩ কোটি ৮৯ লাখ ৩৪ হাজার ১০০ টাকা বা ২ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৪৯.৩২ পয়েন্ট বা ২.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৫৮.২০ পয়েন্টে।  

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৩১টির দর বেড়েছে, ৫৬টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ১৫, ২০২১
এসএমএকে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।