ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

খেলা

প্যারিস অলিম্পিক

প্রথম দিনে অস্ট্রেলিয়ার দাপট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
প্রথম দিনে অস্ট্রেলিয়ার দাপট

সর্বোচ্চ তিনটি স্বর্ণপদক জিতে প্যারিস অলিম্পিকের প্রথম দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। এর মধ্যে দুটিই এসেছে সাঁতার থেকে।

এই ডিসিপ্লিন থেকে দুটি রুপাও জিতেছে তারা। অলিম্পিক ইতিহাসে  এর আগে কখনোই প্রথম দিনে তিনটি সোনা জিততে পারেনি দেশটি।

দুটি স্বর্ণ ও একটি ব্রোঞ্জ জিতে পদক তালিকার দুইয়ে আছে চীন। এছাড়া একটি করে স্বর্ণ পেয়েছে যুক্তরাষ্ট্র, স্বাগতিক ফ্রান্স, বেলজিয়াম, জাপান, কাজাখস্তান, জার্মানি,  হংকং ও দক্ষিণ কোরিয়া।

অস্ট্রেলিয়াকে দিনের প্রথম স্বর্ণ এনে দেন সাইক্লিস্ট গ্রেস ব্রাউন। সাইক্লিংয়ে মেয়েদের ব্যক্তিগত টাইম ট্রায়াল ইভেন্টে ৩৯ মিনিট ৩৮.২৪ সেকেন্ড নিয়ে রেস শেষ করেন তিনি। রুপা জেতেন গ্রেট ব্রিটেনের অ্যানা হেন্ডারসন (৪১:৯.৮৩ মিনিট)। ব্রোঞ্জ পান যুক্তরাষ্ট্রের ক্লো ডাইজার্ট (৪১:১০.৭০ মিনিট)।

সাঁতারে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জেতেন অস্ট্রেলিয়ার অ্যারিয়ার্নে টিটমাস। ৩ মিনিট ৫৭.৪৯ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করেন ২৩ বছর বয়সী এই সাঁতারু। কানাডার সামার ম্যাকিনটশ(৩:৫৮.৩৭ মিনিট) রুপা ও যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি জেতেন ব্রোঞ্জ (৪:০০.৮৬)।

মেয়েদের ৪ গুণিতক ১০০ মিটার রিলেতেও স্বর্ণ জেতে অস্ট্রেলিয়া। এই ইভেন্ট ৩ মিনিট ২৮.৯২ সেকেন্ডে শেষ করে অলিম্পিক রেকর্ড গড়ে তারা। ৩ মিনিট ৩০.২০ সেকেন্ড নিয়ে যুক্তরাষ্ট্র রুপা ও ৩ মিনিট ৩০.৩০ সেকেন্ড ব্রোঞ্জ জিতেছে চীন।  

ছেলেদের ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে দিনের একমাত্র স্বর্ণটি জিতেছে যুক্তরাষ্ট্র (৩:৯.২৮ মিনিট)। তাদের পেছনে থেকে রুপা ও ব্রোঞ্জ জিতেছে যথাক্রমে অস্ট্রেলিয়া (৩:১০.৩৫ মিনিট) ও ইতালি (৩.১০.৭০)। ছেলেদের ৪০০ মিটার ফ্রি স্টাইলে স্বর্ণ জেতেন জার্মানির লুকাস মার্টেনস (৩:৪১.৭৮ মিনিট)। রুপা অস্ট্রেলিয়ার এলিজা উইনিংটনের (৩:৪২.২১ মিনিট) ও ব্রোঞ্জ পেয়েছেন দক্ষিণ কোরিয়ার কিম উ মিন (৩:৪২.৫০ মিনিট) ।  

১০ মিটার এয়ার রাইফেলের মিশ্র দলীয় ইভেন্টে দক্ষিণ কোরিয়াকে ১৬-১২ ব্যবধানে হারিয়ে স্বর্ণ জিতেছে চীন। ব্রোঞ্জ পদক পেয়েছে কাজাখস্তান। ছেলেদের -৬০ কেজি জুডোতে ইয়েলদোস স্মেতোভের হাত ধরে স্বর্ণপদক পায় দেশটি। এই ইভেন্টে ফ্রান্সের লুকা খিদজি রুপা ও ব্রোঞ্জ জেতেন স্পেনের ফ্রান্সিসকো গারিগোস ও জাপানের নাগাইয়ামা রাইয়ুজু।

মেয়েদের -৪৮ কেজি জুডো প্রতিযোগিতায় মঙ্গলিয়ার বাসাঙ্খু বাভুদর্জকে হারিয়ে স্বর্ণ জেতেন জাপানের সুনোদা নাতসুমি। ব্রোঞ্জের দেখা পান সুইডেনের তারা বাবুল্ফাথ ও ফ্রান্সের শিরিন বোউকলি।

ডাইভিংয়ে সিনক্রোনাইজড ৩ মিটার স্প্রিংবোর্ড ডাইভিংয়ে স্বর্ণ জিতেছে চীন। এই ইভেন্টে রুপা জিতেছে যুক্তরাষ্ট্র। আর ব্রোঞ্জ গেছে গ্রেট ব্রিটেনের দখলে।

সাইক্লিংয়ে ছেলেদের ব্যক্তিগত টাইম ট্রায়ালে বেলজিয়ামের রেমকো ইভেনেপোয়েল স্বর্ণ, ইতালির ফিলিপ্প গানা রুপা ও বেলজিয়ামের ভট ফন আয়ের্ত নিশ্চিত করেন ব্রোঞ্জ।

রাগবি সেভেনসে ফিজিকে ২৮-৭ ব্যবধানে হারিয়ে স্বর্ণ জেতে স্বাগতিক ফ্রান্স। ব্রোঞ্জ যায় দক্ষিণ আফ্রিকার দখলে।

ফেন্সিংয়ে মেয়েদের ইপি ব্যক্তিগত ইভেন্টে ফ্রান্সের অরিয়েন মাল ব্রেতনকে হারিয়ে স্বর্ণ জেতেন হংকংয়ের কং মান ওয়াই ভিভিয়ান। ব্রোঞ্জ নিশ্চিত করেন হাঙ্গেরীর এসতের মুতাহারি। ছেলেদের সাবরে ব্যক্তিগত ইভেন্টে তিউনিসিয়ার ফারেস ফারজানিকে হারিয়ে স্বর্ণ জেতেন দক্ষিণ কোরিয়ার ওহ সাং-উক। ব্রোঞ্জ পান ইতালির লুইগি সামেল।

বাংলাদেশ সময়: ০৩১৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।