ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

খেলা

ফেলপসের আরও একটি রেকর্ড ভেঙে মার্শার চারে চার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
ফেলপসের আরও একটি রেকর্ড ভেঙে মার্শার চারে চার

প্যারিস অলিম্পিকে একের পর এক কীর্তি গড়ছেন এবারের আসরের পোস্টার বয় লিও মার্শা। তার সাঁতার দেখতে ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোও ছুটে এসেছেন লা ডিফেন্স অ্যারেনায়।

তাকে আজও হতাশ করেননি মার্শা। ২০০ মিটার ব্যক্তিগত মিডলে ইভেন্টে অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জেতেন এই ফরাসি সাঁতারু। ভাঙেন ২০০৮ বেইজিং অলিম্পিকে গড়া মার্কিন কিংবদন্তি মাইকেল ফেলপসের রেকর্ড।

এনিয়ে এবার ব্যক্তিগতভাবে চার ইভেন্টে অংশ নিয়ে চারটিতেই সোনা জিতলেন মার্শা। শুধু তা-ই নয়, সবগুলোতেই নতুন করে লিখেছেন অলিম্পিক রেকর্ড। মিডলে রেসে স্বর্ণ জিততে আজ ১ মিনিট ৫৪.০৬ সেকেন্ড সময় নেন ২২ বছর বয়সী এই তারকা। বেইজিং অলিম্পিকে ১ মিনিট ৫৪.২৩ সেকেন্ডে সোনা জিতে আগের রেকর্ডটি গড়েন ফেলপস।

মার্শার পেছনে থেকে গ্রেট ব্রিটেনের ডানকান স্কট (১ মিনিট ৫৫.৩১ সেকেন্ড) রুপা ও ব্রোঞ্জ জেতে চীনের শুন ওয়াং (১ মিনিট ৫৬ সেকেন্ড)।

ফেলপস ও মার্ক স্পিটজের পর তৃতীয় সাঁতারু হিসেবে অলিম্পিকের এক আসরে চারটি ব্যক্তিগত স্বর্ণ জয়ের কীর্তি ছুঁলেন মার্শা। ২০০ মিটার মিডলের আগে ২০০ মিটার বাটারফ্লাই, ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক ও ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে এবার সোনার পদক গলায় ঝুলান তিনি। আসরে আরেকটি সোনা জয়ের সুযোগ আছে এই সাঁতারুর। যদিও সেটা বেশি নির্ভর করছে তার বাকি তিন তীর্থের ওপর। ৪ গুণিতক ১০০ মিটার মিডলে রিলেতে শনিবার পুলে নামছে ফ্রান্স।  

এদিকে ছেলেদের ৫০ মিটার ফ্রিস্টাইলে ২১.২৫ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার ক্যামেরন ম্যাকেবয়। গ্রেট ব্রিটেনের বেঞ্জমিন প্রাউড রুপা ও ফ্রান্সের ফ্লোরেন্ত মানাউদু ব্রোঞ্জ নিশ্চিত করেন। মেয়েদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকের সোনাও যায় অস্ট্রেলিয়ার ঘরে। ২ মিনিট ৩.৭৩ সেকেন্ড নিয়ে নতুন অলিম্পিক রেকর্ড গড়েন কেইলি ম্যাককিওন। তার পেছনে ছিলেন যুক্তরাষ্ট্রের রেগান স্মিথ (রুপা) ও কানাডার কাইলি মেস (ব্রোঞ্জ)।

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।