ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

খেলা

রকিবুলের জায়গায় আশরাফুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, জুলাই ৯, ২০১০
রকিবুলের জায়গায় আশরাফুল

ঢাকা: ইংল্যান্ডের কাছে পরাজয় তো জুটেছেই সঙ্গে চোট নিয়ে দল থেকে ছিটকে পড়েছেন গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটার। ন্যাটওয়েস্ট একদিনের সিরিজের প্রথম ম্যাচে বলের আঘাতে চোট পান রকিবুল হাসান ও মুশফিকুর রহিম।

তাঁদের জায়গায় দলে যোগ দিচ্ছেন মোহাম্মদ আশরাফুল ও নাঈম ইসলাম। সগির হোসেন পাভেলকেও প্রস্তুত রাখা হচ্ছে। দলের প্রয়োজনে অতিরিক্ত উইকেট কিপার হিসেবে পাঠানো হতে পারে তাকে।

পেসাররা একটু খুনে মানসিকতারই হয়। বলের গতি দিয়ে ব্যাটসম্যানদের পরাস্ত করার চেষ্টা থাকে। ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন ব্যাটসম্যান রকিবুল হাসানকে বিদায় করেছেন সিরিজের বাকি দুই ম্যাচ থেকে। চিকিৎসকরা জানিয়েছেন, পুরো দুই সপ্তাহ বিশ্রামে থাকতে হবে জাতীয় দলের নির্ভরযোগ্য এ ক্রিকেটারকে।

অথচ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে সবেই দলে ফিরেছিলেন রকিবুল। ব্যাটে-বলের সংযোগটাও ভালো হচ্ছিলো। বৃহস্পতিবার একদিনের সিরিজের প্রথম ম্যাচে ব্যক্তিগত সর্বোচ্চ রান তাঁরই। ৯৫ বলে ৭টি চার মিলিয়ে ৭৬ রান এসেছে রকিবুলের ব্যাট থেকে। অ্যান্ডারসনের ইয়র্কার বলে চোট পান মিডলঅর্ডার এ ব্যাটসম্যান।  

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে না রাখার প্রতিবাদে জাতীয় দল থেকে আকস্মিক পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন ২২ বছর বয়সী রকিবুল। নিজের ভুল বুঝতে পেরে কয়েকদিন পরেই সিদ্ধান্ত থেকে সরে আসেন। বিদ্রোহের শাস্তি হিসেবে বিসিবি রকিবুলকে তিন মাস আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করে।

বিসিবি’র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন, রকিবুলের বদলি হিসেবে ইংল্যান্ডের উদ্দেশে শুক্রবার সকালেই দেশ ছেড়েছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ইংল্যান্ড, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে একদিনের দল থেকে বাদ পড়েছিলেন লিটল জিনিয়াস। ভাগ্য বটে। মাত্র একম্যাচ বাইরে থাকার পরই দলে ফেরার সুযোগ পেলেন।

চোট পাওয়া উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিমের জায়গায় যোগ দিতে যাচ্ছেন নাঈম ইসলাম। বিসিবি জানিয়েছে, শনিবার সকালে ইংল্যান্ডের উদ্দেশে যাত্রা করবেন বাঁহাতি এ স্পিন অল-রাউন্ডার।   

স্পিন বোলিংয়ের বিপরীতে হেলমেট ছাড়াই উইকেটের পেছনে দাঁড়িয়েছিলেন মুশফিকুর। স্পিনার ফয়সাল হোসেনের একটি বল পিচ করে উইকেট কিপারের চোখের ওপর আঘাত করে। এরপরই স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়। খানিক বাদেই হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এখন চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন।

বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সাংবাদিকদের জানিয়েছেন, অন্তত এক সপ্তাহ বিশ্রামে থাকতে হবে মুশফিকুরকে। উইকেট কিপিং করবেন জহুরুল ইসলাম অমি। ব্যাটিং অল-রাউন্ডার হিসেবে আগেই স্কোয়াডে জায়গা পেয়েছেন তিনি।

বিসিবির প্রধান নির্বাচক রফিকুল আলম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন সগির হোসেন পাভেলকেও ইংল্যান্ড সফরে পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। বলেন,“মুশফিকুর রহিমের সুস্থ্য হতে এক সপ্তাহ লেগে যাবে। সে কারণেই দলের সঙ্গে একজন অতিরিক্ত উইকেট কিপার থাকা দরকার। ভিসা পেলেই তাকে পাঠানো হবে। ”

রোববার ভিসা প্রক্রিয়াকরণ কাজ শুরু হবে পাভেলের। বিসিবি জানায়, কমপক্ষে তিনদিন সময় লাগবে ভিসা পেতে।

জহুরুল ইসলাম অমি হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত হওয়ায়  সগির হোসেনকে ইংল্যান্ডে পাঠানোর অন্যতম কারণ। বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস এ তথ্য জানান।    

ইংল্যান্ডের বিপক্ষে তিনম্যাচ সিরিজের প্রথমটি ৬ উইকেটে হেরেছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘন্টা, জুলাই ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad