ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

খেলা

বিশ্বসেরা কোচ আনচেলত্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪
বিশ্বসেরা কোচ আনচেলত্তি কার্লো আনচেলত্তি

ঢাকা: রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তিকে বিশ্বসেরা কোচ হিসেবে অভিহিত করেছেন ইতালির সাবেক গোলকিপার ফ্রাঙ্কো তানক্রেডি। আনচেলত্তি ও তানক্রেডি দুজনই একসময় সতীর্থ হিসেবে ইতালির হয়ে খেলেছিলেন।



আনচেলত্তির কোচিং ক্যারিয়ার প্রাপ্তির খাতায় পরিপূর্ণ। কোচ হিসেবে আনচেলত্তির উত্থানটা হয় ইতালিয়ান জায়ান্ট এসি মিলানের হয়ে। তিনি ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই ক্লাবের দায়িত্বে ছিলেন। তার অধীনে ২০০৩ এবং ২০০৭ সালে দু’বার ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছিল মিলান। মূলত এরপর থেকেই তার সুনাম ছড়িয়ে পড়ে।

রিয়ালের সাবেক গোলরক্ষক কোচ তানক্রেডি বলেন, ‘এ মুহুর্তে আনচেলত্তিই বিশ্বের সেরা কোচ। কারণ, তার অধীনে সবগুলো দলই সফলতা পেয়েছে। তিনি খুবই ভদ্র লোক। সহজেই তিনি দল গুছিয়ে নিতে পারেন। এছাড়া ফুটবলারদের শৃঙ্খলার মধ্যে রাখতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ’

এই ইতালিয়ান গোলরক্ষক আরো বলেন, ‘রিয়ালের জন্য আনচেলত্তিই যোগ্য কোচ। তার অধীনে লস ব্লাঙ্কসরা তাদের চিরচেনা রুপ ফিরে পেয়েছে। তিনি প্রতিটি ফুটবলারের কাছ থেকে সেরা খেলাটা বের করে আনতে পারেন। ’

উল্লেখ্য, ইতালিয়ান এই কোচ বর্তমানে লা-লিগা সহ চারটি ভিন্ন লিগে কোচিং করিয়েছেন। সব দলকেই তিনি লিগ জিতিয়েছেন। প্রিমিয়ার লিগে চেলসি, ফ্রেঞ্চ লিগে পিএসজির কোচের দায়িত্বে ছিলেন। গত মৌসুমেই রিয়ালের দায়িত্ব নিয়ে লস ব্লাঙ্কসদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়েছেন। গ্যালাকটিকোদের জিতিয়েছেন দশম চ্যাম্পিয়নস লিগ (লা ডেসিমা)। এছাড়াও সদ্যই প্রথমবারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছে রিয়াল।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘন্টা, ২৬ ডিসেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।