ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

খেলা

বিদায় বললেন ফেলিক্স

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
বিদায় বললেন ফেলিক্স

ট্রাকা অ্যান্ড ফিল্ডে যুক্তরাষ্ট্রের সবচেইতে সফল নারী অ্যাথেলেট অ্যালিসন ফেলিক্স। ১৯ বছলের সোনালী ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন এই নারী অ্যাথলেট।

তার বিদায়ে সার্চ ইঞ্জিন গুগলও বেছে নিয়েছে অভিনব পন্থা। আজ গুগলে অ্যালিসন ফেলিক্স লিখলেই দেখা যাচ্ছে তার আদলে গড়া অ্যানিমেটেড প্রতিকৃতি দৌড়ে এপাশ থেকে ওপাশে যাচ্ছে, তারপর লেখা ভেসে উঠছে স্ক্রিনে—অলিম্পিয়ান, মা, অ্যাডভোকেট।

যুক্তরাষ্ট্রের ইউজিনিতে চলছে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ। ৩৬ বছর বয়সী ফেলিক্স এই প্রতিযোগিতা দিয়ে প্রায় দুই দশকের সোনালি ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন। ১০০ মিটার রিলেতে দেশকে ব্রোঞ্জ জিতিয়েছেন ফেলিক্স। শেষ বেলায় এটা তার সেরা সাফল্য না হলেও তিনি অন্যসব নতুন নারী অ্যাথলেটদের জন্য পথপ্রদর্শক হয়ে থাকবেন।

২০০৩ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ দিয়ে শুরু ক্যারিয়ারে অলিম্পিক ও বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ মিলিয়ে জিতেছেন ৩০টি আন্তর্জাতিক পদক, এর মধ্যে ২০টি স্বর্ণ পদক। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১৯ এবং অলিম্পিকে ১১ পদক জিতেছেন ফেলিক্স। ছেলে ও মেয়ে মিলিয়ে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে সফলতম এই অ্যাথলেটকে নায়কোচিতও বিদায়ই দিয়েছেন দর্শকেরা।

বিদায় বেলায় ফেলিক্স বলেন, ‘আজ আমি সকলের ভালোবাসা অনুভ করতে পেরেছি। আজ দৌড়াতে অন্যরকম এক অনুভূতি কাজ করেছে। ’

‘আমার মেয়েও গ্যালারিতে ছিল। এই রাতটা আমি মনে রাখব। অসাধারণ এক অভিযাত্রা! অনেক উত্থান–পতন ছিল, কিন্তু খেলাটা সব সময় ভালোবেসেছি। ঘরের দর্শকদের সামনে শেষ করতে পারাটা অনেকটাই বৃত্তপূরণের মতো। ’ 

২০০১ সালে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার দৌড় জিতে নজর কাড়েন ফেলিক্স। ২০০৪ এথেন্স অলিম্পিকের ২০০ মিটার দৌড়ে জিতে নেন রৌপ্যপদক। পরের বছর হেলসিংকিতে মাত্র ১৯ বছর বয়সে ২০০ মিটার দৌড়ে চ্যাম্পিয়ন হয়ে হইচই ফেলে দেন। এরপর ২০১৩ মস্কো বিশ্ব চ্যাম্পিয়নশিপ বাদে প্রায় সব বড় মঞ্চেই ২০০ মিটার ও ৪০০ মিটার দৌড়ে দাপট দেখিয়েছেন ফেলিক্স।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।