ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

শ্রীমঙ্গল কৃষি কর্মকর্তার ‘ডিজিটাল বালাইনাশক নির্দেশিকা’

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
শ্রীমঙ্গল কৃষি কর্মকর্তার ‘ডিজিটাল বালাইনাশক নির্দেশিকা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) থেকে: দেশের অধিকাংশ কৃষকের স্বাভাবিক প্রবণতা হলো, ফসলে রোগ বা পোকা-মাকড়ের আক্রমণ হলে স্থানীয় কোনো বালাইনাশকের দোকান থেকে ওষুধ কিনে মাঠে স্প্রে করা। দোকান থেকে কেনা এসব বালাইনাশক ওষুধ প্রয়োগ করে অনেক সময় কাঙ্খিত ফল পাওয়া যায় না।

পরবর্তীতে কৃষকরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের ইউনিয়ন পর্যায়ের কৃষি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে অনেক সময় তারাও তাৎক্ষণিক কোনো সমাধান দিতে পারেন না।

যথোপযুক্ত বালাইনাশক শনাক্ত করতে কৃষি কর্মকর্তাদেরকেও অনেক ক্ষেত্রে বই-পুস্তক দেখতে হয়, বালাইনাশক কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করতে হয়। এতে সময় নষ্ট হয়, সরকারি কর্মকর্তাদের ওপর কৃষকের আস্থা নষ্ট হয়।

এ সমস্যার সমাধানে প্রশংসনীয় উদ্যোগ নিয়েছেন শ্রীমঙ্গল উপজেলা কৃষি কর্মকর্তা সুকল্প দাস।

কৃষিসেবা কৃষকসহ কৃষি সম্পর্কিত সকলের দোরগোড়ায় পৌঁছে দিতে পেস্টিসাইড সম্পর্কিত তথ্যাদি ডিজিটালাইজড করে ‘বালাইনাশক নির্দেশিকা’ বা ‘Pesticide Prescriber’ নামক একটি ওয়েবপেজ ও একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-টুআই কর্মসূচির আওতায় এ বালাইনাশক নির্দেশিকা তৈরি করেন সুকল্প দাস।

এ ওয়েবপেজ বা মোবাইল অ্যাপসে ক্ষতিকর পোকার নাম লেখার সঙ্গে সঙ্গেই এর বিপরীতে কার্যকরী সকল বালাইনাশকের গ্রুপের নাম স্ক্রিনে আসবে। আর গ্রুপে ক্লিক করলেই ওই গ্রুপের বিভিন্ন কোম্পানির বাজারজাতকৃত সকল বালাইনাশকের বাণিজ্যিক নামের তালিকা আসবে। সেটি দেখে বালাইনাশকের দোকানে গিয়ে পছন্দমতো কোম্পানির বালাইনাশক ওষুধ কিনতে পারবেন কৃষকরা।

এভাবে ওয়েব অ্যাপসের মাধ্যমে তৈরি অটোপ্রেসক্রিপশন প্রিন্টও করা যাবে।

শ্রীমঙ্গল উপজেলা কৃষি কর্মকর্তা সুকল্প দাস বাংলানিউজকে বলেন, এ ওয়েবপেজ ও বালাইনাশক নির্দেশিকার মাধ্যমে শুধু কৃষকরাই নন, কৃষি সেবাদানকারী বিভিন্ন কোম্পানি, গবেষক, কৃষিশিক্ষায় নিয়োজিত ছাত্র-শিক্ষক সবাই উপকৃত হবেন।

তিনি আরও জানান, অ্যান্ড্রয়েড মোবাইলের গুগল প্লে স্টোরে ‘Pesticide Prescriber’ লিখে সার্চ দিয়ে কিংবা ওয়েবলিংক pest2.bengalsols.com ব্রাউজ করে সবাই এ সুবিধা পাবেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
এমআই/এএসআর

** শ্রীমঙ্গলের অন্যতম বিনোদন কেন্দ্র বধ্যভূমি’৭১ পার্ক
**  লক্কর-ঝক্কর মার্কা ট্রেন সিলেট-শ্রীমঙ্গল পর্যটনের অন্তরায়
** সিলেটের ট্রেনে হকার, হিজড়া, ভিক্ষুকের উৎপাত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ