ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

পথেই মলিন বিছনাকান্দির আনন্দ (ভিডিওসহ)

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৬
পথেই মলিন বিছনাকান্দির আনন্দ (ভিডিওসহ)

বিছনাকান্দি, সিলেট থেকে: সিলেটের অন্যতম পর্যটন কেন্দ্র গোয়াইনঘাট উপজেলার বিছনাকান্দি। প্রাকৃতিক সৌন্দর্যের অপরুপ লীলাভূমি এ বিছনাকান্দি সিলেট আসা সব পর্যটকই ঘুরে যেতে চান।

কিন্তু বিছনাকান্দি যেতে ৪৫ কিলোমিটার রাস্তার পুরোটায় খানাখন্দে ভরা। রাস্তা খারাপ হওয়ায় এ সড়ক পাড়ি দিতে সময় লাগে ২ থেকে আড়াই ঘণ্টা। তাতে অতিরিক্ত ভাড়া গুণতে হয় পর্যটকদের।

এ রুটে চলাচলকারী মাইক্রোবাস চালক বাইদ আহমদ বাংলানিউজকে বলেন, রাস্তা ভালো থাকলে সিলেট থেকে বিছনাকান্দি যেতে সময় লাগতো ৫০/৫৫ মিনিট। যাওয়া আসা দেড় থেকে দু’হাজার টাকায় হয়ে যেতো। কিন্তু এখন দ্বিগুণের বেশি সময়ের সঙ্গে সমানতালে ভাড়াও নেওয়া হয়। তিনি আরও বলেন, এ পথে গেলে গাড়িরও ক্ষতি হয়। মাঝে মাঝেই পানির নিচে থাকা অদৃশ্য পাথরে গাড়ির উল্টে যাওয়ার দশা হয়। হঠাৎ হঠাৎ উঁচু নিচু রাস্তার ঝাঁকুনিতে কোমরেরও বেহাল দশা।

স্ত্রীসহ বিছনাকান্দি বেড়াতে আসা একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা মাহমুদ হাসান আলাপকালে বাংলানিউজকে বলেন, পথেই মলিন হয়ে যায় বিছনাকান্দি আসার আনন্দ। রাস্তা খারাপ হওয়ায় অনেক গাড়িই আসতে চায় না। আর যারা রাজি হয় তারা অতিরিক্ত ভাড়া চায়। অগত্যা বেশি ভাড়া গুণতে হচ্ছে পর্যটকদের।

ভোলাগঞ্জ রোপওয়ে বাঙ্কার দেখতে যাওয়ার পরামর্শ চাইলে গোয়াইনঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল মতিন বলেন, ভুলেও ওই পথে যাইয়েন না, রাস্তা খুবই খারাপ। সরেজমিন দেখা গেছে, সিলেট ওসমানী বিমানবন্দর থেকে শুরু করে চেংগের খাল ব্রিজ পর্যন্ত রাস্তার বেহাল দশা। রাস্তার গর্তে পানি জমায় এটি গর্ত না পুকুর বোঝা দায়। মাঝ রাস্তায় ঢেউ খাচ্ছে পানি। গভীরতা বুঝতে না পাড়ায় প্রায়ই বিপদে পড়ছে বিভিন্ন গাড়ি।

সিলেটে বসবাসরত স্থানীয় অধিবাসী নাসিরউদ্দিন বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন ধরেই রাস্তাটি খারাপ। বর্ষা মৌসুমে এটি চরম আকার ধারণ করে। বিছনাকান্দি নয় এ যেনো নরকে যাওয়ার রাস্তা।

বিছাকান্দিসহ ও এর আশপাশের চারটি ঝরনা দেখতে পর্যটকদের সুবিধার জন্য রাস্তাটি দ্রুত মেরামতের দাবি জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৬
আরএইচএস/জেডএস

আরও পড়ুন
**
রেমা-কালেঙ্গা উজাড় করে বাড়ছে চাষের জমি (ভিডিওসহ)
**ঘুরে আসুন রেমা-কালেঙ্গা-১
** শ্রীমঙ্গল কৃষি কর্মকর্তার ‘ডিজিটাল বালাইনাশক নির্দেশিকা’
** শ্রীমঙ্গলের অন্যতম বিনোদন কেন্দ্র বধ্যভূমি’৭১ পার্ক
**  লক্কর-ঝক্কর মার্কা ট্রেন সিলেট-শ্রীমঙ্গল পর্যটনের অন্তরায়
** সিলেটের ট্রেনে হকার, হিজড়া, ভিক্ষুকের উৎপাত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ