ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘বিশ্বমিডিয়ায় দেখাতে সাংবাদিকদের ওপর বিএনপির হামলা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
‘বিশ্বমিডিয়ায় দেখাতে সাংবাদিকদের ওপর বিএনপির হামলা’ স্মরণসভায় বক্তব্য দিচ্ছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

চট্টগ্রাম: ফেনীতে খালেদা জিয়ার ‍গাড়িবহরে হামলার জন্য বিএনপিকে দায়ী করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  তিনি বলেছেন, বিশ্বমিডিয়ায় দেখানোর জন্য পরিকল্পিতভাবে বিএনপি ফেনীতে সাংবাদিকদের ওপর হামলা করেছে।

শনিবার (০৪ নভেম্বর) দুপুরে চট্টগ্রামে প্রয়াত আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর স্মরণসভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই কথা বলেন।  আনোয়ারা উপজেলার হাইলধর ইউনিয়নে বশরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের মাঠে এই স্মরণসভা অনুষ্ঠিত হয়।

হামলার জন্য আওয়ামী লীগকে দায়ী করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ফেনীতে যদি হামলা আ’লীগ করে, তাহলে সাংবাদিকদের ওপর করবে কেন? ‍আর এমন একটি হামলা যেখানে বিএনপির একজন নেতাকর্মীও আহত হয়নি।  আসলে বিএনপিই সাংবাদিকদের ওপর হামলা করেছে নিউজ বড় হওয়ার জন্য।

  

‘সরকারি দল কেন যেচে পড়ে অশান্তি ডেকে আনবে।  আমি জনগণের কাছে বিচার দিতে চাই। জনগণকে বলতে চাই, এই হামলা পূর্বপরিকল্পিত। ’

তিনি বলেন, ঢাকায় ফেরার পথে দুইটা বাস রাস্তার উল্টোপাশে দাঁড়িয়েছিল।   বিএনপির  শ্রমিকদল খালেদা জিয়া বেরিয়ে যাবার পর বাসগুলোতে আগুন দিয়েছে।

গত সপ্তাহে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সড়কপথে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে যান।  যাত্রাপথে ফেনীতে খালেদা জিয়ার গাড়িবহরে সাংবাদিকদের গাড়িতে হামলার ঘটনা ঘটে।   সড়কপথে ঢাকায় ফেরার পথে ফেনীতে দুটি বাসে অগ্নিসংযোগের ঘটনাও ঘটে।

খালেদা জিয়া বিমানে না গিয়ে কক্সবাজার ও চট্টগ্রামে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য সড়কপথে গেছেন-এমন অভিযোগও করেছেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, অসুস্থ খালেদা জিয়া বিমানে না গিয়ে ১০ হাজার মানুষকে ত্রাণের প্যাকেট দেওয়ার জন্য চট্টগ্রাম-কক্সবাজারে এসেছিলেন। তিনি পুরোপুরি চট্টগ্রাম-কক্সবাজারের রাস্তা অচল করে দিয়েছেন।  কয়েক লাখ রোহিঙ্গার ত্রাণসামগ্রী যাওয়ার পথও তিনি বন্ধ করে দিয়েছিলেন।  

কাদের বলেন, খালেদা জিয়ার আগে, সবার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই রোহিঙ্গা শিবিরে গেছেন। তখন খালেদা জিয়া লন্ডনে বসেছিলেন। শেখ হাসিনা যখন রোহিঙ্গাদের পরিদর্শনের জন্য যান, তার আগেই খালেদা জিয়া ভ্যানিটি ব্যাগ আন্দোলনের ঘোষণা দিয়ে লন্ডনে চলে যান। স্মরণসভায় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সহ অতিথিরা

‘শেখ হাসিনা রোহিঙ্গা পরিদর্শনের জন্য আসার সময় রাস্তার দু’পাশে যত মহিলা ছিল, খালেদা জিয়া আসার সময় তত নেতাকর্মীও ছিল না। ’

লন্ডন থেকে খালেদা জিয়ার ফেরার দিন ঢাকায় বিমানবন্দরে লোকসমাগমের কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তিনমাস পর লন্ডনের ব্লুপ্রিন্ট নিয়ে খালেদা জিয়া দেশে ফেরেন। ব্লুপ্রিন্ট বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে খালেদা জিয়া লক্ষ জনতার ঢল নামালেও সেক্ষেত্রে তিনি সাধারণ মানুষের মন জয় করতে পারেননি।

‘এয়ারপোর্ট থেকে ঢাকা মহানগর পুরো অচল করে দেওয়ার জন্যই তিনি এত নেতাকর্মী নামিয়েছিলেন। কিন্তু তাদের দলের মধ্যে শুধু মারামারি-হানাহানি।  সেজন্য তারা সেটা সফল করতে পারেনি। ’

তিনি বলেন, বিএনপির থলের বিড়াল বের হয়ে গেছে।  রাস্তায় এখন আর বিএনপির জন্য ঢল নামে না।  খালেদা জিয়ার বের হবার কথা সকাল ৯টায় থাকলেও ঘুম থেকে উঠতে না পারায় তিনি ১২টার আগে বের হতে পারেন না।

‘অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভোর ৫টায় ঘুম থেকে উঠেন। তিনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। সকাল ১০টার মধ্যে তিনি টেলিফোনে অর্ধেক কাজ শেষ করে ফেলেন। ’

বিএনপি অবশ্যই নির্বাচনে যাবে-বিএনপি নেতা মওদুদ আহমেদের এমন বক্তব্যের প্রসঙ্গ টেনে তিনি বলেন, যাবে-এটা কি মওদুদের মনের কথা নাকি বিএনপির মনের কথা? আমি মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবের কাছে জানতে চাই।  কারণ বিএনপির মুখে এক কথা, মনে আরেক কথা।

‘তবে বিএনপি আগামী নির্বাচনে যদি না আসে, তাহলে তাদের অস্তিত্ব হারিয়ে যাবে। বিএনপি মুসলিম লীগের মতো সংকুচিত হয়ে যাবে। ’

আখতারুজ্জামান বাবুর স্মৃতিচারণ করে ওবায়দুল কাদের বলেন, দেশে জাতীয় সমস্যা যখন আসত, তখন বাবু ভাই এগিয়ে আসতেন।  দলের বিপদে-আপদে সবসময় বাবু ভাই সবার সামনে থাকতেন।  জাতীয় নির্বাচন এলে অনেক প্রার্থীকে তিনি গোপনে টাকা দিতেন। কিন্তু কখনোই তিনি প্রকাশ করেননি।

এসময় ওবায়দুল কাদের উপস্থিত জনতার কাছে আগামী নির্বাচনে বাবুর সন্তান সাইফুজ্জামান চৌধুরী জাবেদকে মনোনয়নের জন্য প্রধানমন্ত্রীকে বলবেন কি না জানতে চান।   জাবেদের নামে স্লোগানে স্লোগানে মুখর হয়ে উঠে স্কুল ময়দান।  

আনোয়ারা থেকে নির্বাচিত সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বর্তমান সরকারের ভূমি প্রতিমন্ত্রী।

স্মরণসভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

**‘তোমার ভ‌বিষ্যত উজ্জ্বল’ জাবেদকে কাদের
বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৭
আরডিজি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।