ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রেজাল্ট

কুমিল্লায় কমেছে জিপিএ-৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, মে ৪, ২০১৭
কুমিল্লায় কমেছে জিপিএ-৫

কুমিল্লা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডের ফলাফল বিপর্যয়ের পাশাপাশি কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও।

এ বছর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪শ’ ৫০ জন। তাদের মধ্যে ছেলে দুই হাজার ২শ’ ৯৭ জন ও মেয়ে দুই হাজার ১শ’ ৫৩ জন।

এক্ষেত্রে কিছুটা এগিয়ে রয়েছে ছেলে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (০৪ মে) এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।

জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এগিয়ে রয়েছে। এ বিভাগের চার হাজার ৩শ’ ৩৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তার মধ্যে রয়েছে দুই হাজার ২শ’ ৮১ জন ছেলে ও দুই হাজার ৫৭ জন মেয়ে।

ব্যবসায় শিক্ষা বিভাগে ৮২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে ১৪ জন ছেলে ও ৬৮ জন মেয়ে। মানবিক বিভাগে ৩০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে দু’জন ছেলে ও ২৮ জন মেয়ে।

কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্র জানায়, ২০১৬ সালে এ বোর্ডে ছয় হাজার ৯শ’ ৫৪ জন, ২০১৫ সালে ১০ হাজার ১শ’ ৯৫ জন, ২০১৪ সালে ১০ হাজার ৯শ’ ৪৫ জন এবং ২০১৩ সালে সাত হাজার ৮শ’ ৫৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।

এ বছর গণিত ও ইংরেজি বিষয়ে শিক্ষার্থীরা খারাপ ফলাফল করেছে। যার প্রভাবে কমেছে পাসের হার ও জিপিএ-৫।

এ বছর এ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৮৩ হাজার ৮শ’ ৬ জন। পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৮২ হাজার ৯শ’ ৭৯ জন। পাসের হার মাত্র ৫৯ দশমিক ৩ শতাংশ।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মে ০৪, ২০১৭
জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।