ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

এবার ফল সবক্ষেত্রেই কম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, মে ৪, ২০১৭
এবার ফল সবক্ষেত্রেই কম পরীক্ষার হলে ছাত্রীরা, (ফাইল ছবি)

ঢাকা: মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এবার সবক্ষেত্রেই কমেছে রেটিং।

৮টি সাধারণ, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে পাসের হার যেমন কমেছে ঠিক তেমনি কমেছে জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা এবং শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যাও। উল্টো নেতিবাচক হিসেবে বেড়েছে শূন্য পাস প্রতিষ্ঠান।

এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ০৪ হাজার ৭৬১ জন। যা গত বছর ছিল ১ লাখ ০৯ হাজার ৭৬১ জন। কমেছে ৫ হাজার।

শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ২৬৬টি আর গত বছর ছিল ৪ হাজার ৭৩৪। কমেছে ২,৪৬৮। অথচ এ বছর মোট প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের তুলনায় ছিল ২৫২টি বেশি, তাও পাস কম।

শূন্য পাস করা প্রতিষ্ঠান ৯৩টি। গত বছর ছিল ৫৩টি, এটি উল্টো বেড়ে ৪০টি।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার কমেছে ৭ দশমিক ৯৪ শতাংশ। গত ২০১৬ সালে যা ছিল ৮৮ দশমিক ২৯ শতাংশ এবার কমে দাঁড়িয়েছে ৮০ দশমিক ৩৫ শতাংশ।

মোট পাস ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। গত বছরের চেয়ে কম ২০ হাজার ২৮৩ জন।

বৃহস্পতিবার (০৪ মে) সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার উত্তরপত্র মূল্যায়নে গত তিন বছরের অভিজ্ঞতার ফল কাজে এসেছে। একটি খাতা ২০ জন শিক্ষককে ফটোকপির মাধ্যমে দেওয়া হয়; এতে ভিন্ন ভিন্ন নম্বর এসেছে, যা থেকে আমাদের উন্নতি ঘটাতে হবে- এতো পার্থক্য কমিয়ে আনতে হবে।

পাসের হার কম জানিয়ে নাহিদ বলেন, এবার পাসের হার কমেছে। মোট পরীক্ষার্থী পাসের হারও কমেছে। আর সার্বিকভাবে ভালো করেছে মেয়েরা।

যেভাবে জানা যাবে ফল:
দুপুর থেকে শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবেন। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডগুলোর পৃথক ওয়েবসাইট ছাড়াও www.educationboardresults.gov.bd ঠিকানায় ফলাফল পাওয়া যাবে। মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও জানা যাবে ফল।
 
মোবাইলে জানতে:
সাধারণ শিক্ষাবোর্ডের জন্য: SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। উদাহরণ- SSC DHA 123456 2017 পাঠিয়ে দিন 16222 নম্বরে।
 
মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য: Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। উদাহরণ- Dakhil MAD 123456 2017 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

আরও পড়ুন:
এসএসসির ফল প্রকাশ, পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ
পাসের হার কমেছে ৭ দশমিক ৯৪ শতাংশ

৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ০৪ মে, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।