ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

ইংরেজি-গণিতে কম, বিজ্ঞানে পাস শতভাগ ছুঁই ছুঁই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মে ৪, ২০১৭
ইংরেজি-গণিতে কম, বিজ্ঞানে পাস শতভাগ ছুঁই ছুঁই ইংরেজি-গণিতে কম, বিজ্ঞানে পাস শতভাগ ছুঁই ছুঁই-ছবি-বাংলানিউজ

ঢাকা: এসএসসি ও সমমানের পরীক্ষায় বিজ্ঞানের বিষয়গুলোতে ভালো ফল করেছে দশ বোর্ডের শিক্ষার্থীরা। বরাবরের মতো ইংরেজি ও গণিতে তুলনামূলক খারাপ ফল হয়েছে। তবে এই দু’টি বিষয়ে পাসের হার ক্রমান্বয়ে বাড়ছে।  

বিজ্ঞানের পদার্থ, রসায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পাশাপাশি কেরিয়ার এডুকেশন এবং শারীরিক শিক্ষা বিষয়ে প্রায় শতভাগ পাস করেছে। বৃহস্পতিবার (০৪ মে) প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।


 
ইংরেজিতে ঢাকা বোর্ডে পাসের হার ৯৬.৪৬ শতাংশ, রাজশাহীতে ৯৯.০১, কুমিল্লায় ৮৬, যশোরে ৯৬.০৪, চট্টগ্রামে ৯৪.৬১, বরিশালে ৯৫.৯৯, সিলেটে ৯৫.২৬, দিনাজপুরে ৯৩.৮৬, মাদরাসা বোর্ডে ৯৫.১৯ এবং কারিগরি বোর্ডে ৯৬.১৬ শতাংশ।
 
গণিতে ঢাকা বোর্ডে ৯০.৪০ শতাংশ, রাজশাহীতে ৯৩.৬৬, কুমিল্লায় ৮১, যশোরে ৮৯.৯৯, চট্টগ্রামে ৯১.৭৭, বরিশালে ৮২.৭৩, সিলেটে ৯১.১৯, দিনাজপুরে ৯১.২০, মাদরাসা বোর্ডে ৯১.৩৩ এবং কারিগরিতে পাস করেছে ৯৩.১৬ শতাংশ শিক্ষার্থী।
 
এবছর বিজ্ঞান শাখায় শিক্ষার্থী ৪৪ হাজার ৬৮১ জনের মধ্যে পাস করেছে ৩২ হাজার ১২৬ জন। জিপিএ-৫ পাওয়ার সংখ্যা বেড়েছে, এই সংখ্যা দুই হাজার ৬৫৪ জন। পাসের হার ৯৩ দশমিক ৩৫ শতাংশ, যেখানে মোট পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ।  
 
বিজ্ঞানে যে উন্নতি হয়েছে তা এবারের ফলাফলে খুব স্পষ্ট জানিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার্থী কমেছিল। এখন বৃদ্ধি পাচ্ছে এবং অব্যাহত রয়েছে, এটা সুসংবাদ। ভবিষ্যতের জন্য বিজ্ঞান আমাদের বড় বিষয় ও গুরুত্বপূর্ণ।
 
পাস করার সংখ্যা, পাসের হারের সংখ্যা, জিপিএ-৫ এর সংখ্যার ক্ষেত্রে বিজ্ঞানের শিক্ষার্থীদের উন্নতি হয়েছে। এটা আমাদের জন্য উৎসাহের বিষয়।
 
তিনি বলেন, এর পেছনে আমরা অনেকগুলো পদক্ষেপ নিয়েছিলাম, সেগুলোর ফল আমরা পাচ্ছি। শিক্ষার্থী কমে যাওয়ায় আমরা উদ্বিগ্ন ছিলাম। বিজ্ঞান ও গণিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। গণিতে অতিরিক্ত শিক্ষক দিয়ে ক্লাস করানো হয়েছে। বিজ্ঞান গবেষণাগার বেড়েছে। এতে শিক্ষার্থী ও পাসের সংখ্যা বেড়েছে।
 
ফলাফলে দেখা গেছে, পদার্থ বিজ্ঞানে ঢাকায় ৯৯.১২ শতাংশ, রাজশাহীতে ৯৯.০৮, কুমিল্লায় ৯৩.১৫, যশোরে ৯৭.৪৯, চট্টগ্রামে ৯৮.১৬, বরিশালে ৯৫.৫৪, সিলেটে ৯৫.৪৯, দিনাজপুরে ৯৭.৯৭, মাদরাসায় ৯৫.৭২ এবং কারিগরিতে ৯৩.৪০% পাস করেছে।
 
রসায়নে ঢাকা বোর্ডে ৯৮.৮৪ শতাংশ, রাজশাহীতে ৯৭.৯৮, ক‍ুমিল্লায় ৯৪.০৪, যশোরে ৯৯.০৯, চট্টগ্রামে ৯৭.৩৬, বরিশালে ৯৫.৪৩, সিলেটে ৯৫.৭৫, দিনাজপুরে ৯৬.৮৬, মাদরাসায় ৯৬.২৮ এবং কারিগরিতে ৯৪.০৭ শতাংশ পাস করেছে।
 
আইসিটি, কেরিয়ার এডুকেশন ও শারীরিক শিক্ষায় পাসের হার এবার সব থেকে বেশি। আইসিটি বিষয়ে ঢাকা বোর্ডে ৯৯.৪৫ শতাংশ, রাজশাহীতে ৯৯.৬৪, কুমিল্লায় ৯৯.৫৯, যশোরে ৯৯.১২, চট্টগ্রামে ৯৬.৪৮, বরিশালে ৯৯.৫১, সিলেটে ৯৮.৯৩, দিনাজপুরে ৯৯.৬৪, মাদরাসায় ৯৩.৮৯ এবং কারিগরিতে ৯৮.৭২ শতাংশ পাস করেছে।
 
কেরিয়ার এডুকেশনে ঢাকায় ৯৯.০৬ শতাংশ, রাজশাহীতে ৯৯.৬৫, কুমিল্লায় ৯৯.০৭, যশোরে ৯৯.৩৪, চট্টগ্রামে ৯৬.৪৮, বরিশালে ৯৯.৬৯, সিলেটে ৯৯.৬৫, দিনাজপুরে ৯৯.৬৬ এবং মাদরাসায় পাস করেছে ৯৯.৭৩ শতাংশ শিক্ষার্থী।
 
এছাড়া শারীরিক শিক্ষায় ঢাকা বোর্ডে ৯৯.৫৩ শতাংশ, রাজশাহীতে ৯৯.৯২, কুমিল্লায় ৯৮.০৫, যশোরে ৯৯.১৮, চট্টগ্রামে ৯৯.৫৪, বরিশালে ৯২.৬১, সিলেটে ৯৯.৪৯, দিনাজপুরে ৯৯.৮৬, মাদরাসা বোর্ডে ৯৬.৫৫ এবং কারিগরি বোর্ডে পাস করেছে ৯৮.৪৩ শতাংশ শিক্ষার্থী।
 
বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, মে ০৪, ২০১৭
এমআইএইচ/আরআর/এসএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।