ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিতি: ব্যতিক্রমে ছাড়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিতি: ব্যতিক্রমে ছাড় সচিবালয়ে সংবাদ সম্মেলন

ঢাকা: পাবলিক পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে বা কক্ষে পরীক্ষার্থীদের উপস্থিতির বিষয়ে ছাড় দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় বলছে, ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে, পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করতে পারবে।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা উপলক্ষে বুধবার (২৫ অক্টোবর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন।

আগের দিন সচিবালয়ে এই পরীক্ষা নিয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং সচিব বলেন, পাবলিক পরীক্ষায় ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিত হতে হবে।

প্রশ্ন ফাঁস ঠেকাতে আসন্ন জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়েছিল ওই সভায়।  

তবে এই ঘোষণার পরে অভিভাবক, শিক্ষার্থীদের মধ্যে এ নিয়ে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বলেন, সকল ক্ষেত্রেই ব্যতিক্রম থাকে। পরীক্ষার আধা ঘণ্টা আগে যদি পরীক্ষার্থীরা হলে পৌঁছাতে পারে তাহলে তার দিক থেকেও টেনশন কমে যে, সে ঠিক সময়ের আগে পৌঁছে গেছে। এটার অন্য একটা দিকও আছে যে, ঠিক সময়ে পৌঁছানোর জন্য ওইভাবে প্ল্যান করে বাসা থেকে বের হবে। আমাদের যানজট বা ইত্যাদি বিষয়গুলো প্রতিদিনের। সুতরাং আমরা সেভাবে প্ল্যান করতে বাধ্য হই। ব্যতিক্রম কিছু হলে কর্তৃপক্ষ নিশ্চই সেটা কার্যকারণ বিবেচনা করে সিদ্ধান্ত নেবেন।

সচিব বলেন, আমরা চাই প্রকৃত মূল্যায়ন। কোনো রকম অসাধু পন্থা যাতে না হয়। এটার অনেকগুলো কারণ আছে। আমাদের যে প্রজন্ম পরীক্ষা দিচ্ছে এরাই দেশটাকে পরিচালনা করবে। ওদের যদি আদর্শ হিসেবে গড়ে তুলতে না পারি, গ্যাপ থাকলে তারা প্রলুব্ধ হবে। সেটি যাতে না হতে পারে সেজন্যই এই ব্যবস্থাপনা।

সোহরাব হোসাইন আরও বলেন, পরীক্ষার্থীরা যাতে বোঝে সাড়ে নয়টায় পরীক্ষার হলে পৌঁছালে তারা যেমন নিরাপদ থাকে, তেমনি অন্যদিক থেকে যারা অসাধু পন্থা অবলম্বন করে তারা সেই সুযোগটা পাবে না। কমিউনিকেশন গ্যাপ হয়ে যাবে পরীক্ষার হলে ঢোকার সঙ্গে সঙ্গে। আমার মনে হয় এটা একটা চমৎকার উদ্যোগ। প্রশ্ন ফাঁস হলে এক সঙ্গে সারা বিশ্বে চলে যায়, আগে বোধটা থাকতো প্রশ্ন ফাঁস হলে লজ্জা পেতো।

আইন করা ছাড়া তো বাধ্যতামূলক করা যায় না, আমরা আবশ্যিকভাবে নিচ্ছি। এখন ধরেন কেউ একটা অ্যাক্সিডেন্টে পড়ে গেল, সেক্ষেত্রে তো বিবেচনা করতে হবে। সে রকম এক্সসেপশন থাকতে পারে, যোগ করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব।

আধাঘণ্টা আগে প্রবেশের পর প্রশ্ন কতক্ষণ আগে দেওয়া হবে বা কোথাও খোলা হলে কী পদক্ষেপ নেওয়া হবে- জানতে চাইলে তিনি বলেন, ভবিষতে এমন পদ্ধতিতে যাচ্ছি, কোনো জায়গায় প্রশ্নের প্যাকেট খোলা হলে সঙ্গে সঙ্গে জানা যাবে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আধাঘণ্টা আগে উপস্থিতির বিষয়টি শিক্ষার্থীরা অভ্যস্ত হয়েই গেছে। প্রশ্ন ফাঁস রোধে আস্থা, দায়িত্বশীলতা বাড়াতে হবে। এজন্য নানা উদ্যোগ নিয়েছি।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭/আপডেট: ১৪৩২ ঘণ্টা
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।