ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

৩০ মিনিট আগেই উপস্থিতি, বাধা পায়নি পরীক্ষার্থীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৭
৩০ মিনিট আগেই উপস্থিতি, বাধা পায়নি পরীক্ষার্থীরা সন্তানকে কেন্দ্র বসিয়ে বাইরে অভিভাবকের অপেক্ষা

ঢাকা: পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্র বা হলে উপস্থিতির যে আবশ্যকতা ছিল তা প্রায় পুরোপুরি মেনেছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)-এর পরীক্ষার্থীরা। অনেকেই ওই সময়ের আরো এক থেকে আধাঘণ্টা আগে উপস্থিত হয়। তবে ৩০ মিনিটের আবশ্যকতার বাইরে কেন্দ্রে ঢুকেছে হাতে গোনা দু’একজন।

পরীক্ষা শুরুর আগে রাজধানীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে এ চিত্র দেখা গেছে।

বুধবার (০১ নভেম্বর) পরীক্ষার প্রথম দিন সকাল ১০টা থেকে জেএসসিতে বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।


 
রাজধানীর শেরে-বাংলা নগর বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে, সকাল সাড়ে আটটা থেকেই অভিভাবকরা শিক্ষার্থীদের নিয়ে কেন্দ্রের সামনে এসেছেন। তবে সকাল ৯টায় কেন্দ্রের গেট খুলে দেওয়ার পর শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে প্রবেশ করছেন।
 
সাড়ে ৯টার মধ্যেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশে করেছেন প্রায় সব পরীক্ষার্থী। এরপর ৩-৪ জন পরীক্ষার্থীকে প্রবেশ করতে দেখা গেছে। তবে তাদের কোনো বাধা দেওয়া হয়নি।
 
এই কেন্দ্রে হাজি আশ্রাফ আলী উচ্চ বিদ্যালয়, শেরে-বাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, তালতলা সরকারি কলোনি উচ্চ বিদ্যালয়, লায়ন্স অগ্রগতি উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন।
 
মেয়েকে নিয়ে সকাল সাড়ে আটটায় কেন্দ্রের সামনে উপস্থিত হয়েছিলেন হাজি আশ্রাফ আলী উচ্চ বিদ্যালয়ের এক পরীক্ষার্থীর বাবা মিরপুরের শেওড়াপাড়ার শফিকুল ইসলাম। তিনি বলেন, সাড়ে নয়টার মধ্যে উপস্থিত হওয়ার জন্য যে নির্দেশনা দেওয়া হয়েছে তা মেনে সময়ের আগেই এসেছেন।
 
শেরে-বাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের তাসলিমা নামে এক পরীক্ষার্থীর বাবা আব্দুল জব্বার জানান, টেলিভিশন, পত্রিকার খবরে দেখেছি সাড়ে ৯টার মধ্যে আসতে হবে। আমরা তার আগেই সকাল সাড়ে আটটায় এসেছি।   
 
প্রশ্ন ফাঁস করে মোবাইল ফোনে ছবি তুলে তা বাইরে পাঠিয়ে দেওয়া এবং তা নিয়ে কেন্দ্রের সামনে পরীক্ষার্থীদের ব্যস্ত থাকতে দেখা গিয়েছিল আগের পাবলিক পরীক্ষাগুলোয়। ফাঁস রুখতে ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশের আবশ্যকতা জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে অভিভাবক আব্দুল জব্বার বলেন, এ নির্দেশ আমরা মানতে রাজি। তবে প্রশ্ন যেন ফাঁস না হয় সেটাই চাই।  
 
এই পরীক্ষা কেন্দ্রের গেটে দায়িত্বরত নিরাপত্তাকর্মী জিল্লুর রহমান জানান, সাড়ে ৯টায় ঢুকতে হবে সেজন্য আমরা ৯টা থেকেই ফটক খুলে দিয়েছি। প্রথম দিন তাই তাড়াতাড়ি ঢুকেছে শিক্ষার্থীরা।
 
পরীক্ষার প্রথম দিন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। সেখানেও দেখা গেছে সাড়ে ৯টার মধ্যে পরীক্ষার্থীরা প্রবেশ করেছেন। তবে ব্যতিক্রম দু’একজনকে প্রবেশে বাধা দেওয়া হয়নি।
 
এ বছর ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে অংশ নেবে। মোট পরীক্ষার্থী ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।
 
১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে। সকাল ১০টা থেকে শুরু হওয়া পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।
 
জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। জেএসসিতে ছাত্রের সংখ্যা নয় লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। জেডিসিতে ছাত্রের সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী দুই লাখ ৫ হাজার ১০১ জন।   
 
এবার বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন ৬৫৯ জন শিক্ষার্থী।
 
‘নতুন নিয়মে’ চলছে জেএসসি-জেডিসি পরীক্ষা

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।