ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গা ইস্যুতে মুখ খুললেন সুচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৭
রোহিঙ্গা ইস্যুতে মুখ খুললেন সুচি অং সান সুচি

মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় এই প্রথম মুখ খুললেন দেশটির স্টেট কাউন্সিলর ও নোবেলজয়ী নেত্রী অং সান সুচি। সরকার রাখাইন রাজ্যের প্রত্যেককে রক্ষা করছে বলে জানিয়েছেন সুচি।  

সেইসঙ্গে সন্ত্রাসীদের স্বার্থ রক্ষা করতে প্রচুর ভুল তথ্য ছড়ানো হচ্ছে বলে সুচি সমালোচনা করেছেন। সুচির এই বক্তব্যে রোহিঙ্গা ইস্যুতে নতুন করে হাওয়া লেগেছে।


 
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এসব কথা বলেছেন বলে সুচির অফিস সূত্রে জানা গেছে।  

দেশটির স্থানীয় মিডিয়াগুলো বলছে, রাখাইন রাজ্যের সবাইকে বাঁচাতে সরকার সর্বোচ্চ চেষ্টা শুরু করছে বলে সুচি তুরস্কের প্রেসিডেন্টকে জানিয়েছেন।  

সুচি বলেছেন, ‘মানবাধিকার ও গণতান্ত্রিক সুরক্ষা থেকে বঞ্চিত হওয়ার মানে আমরা খুব ভালোভাবে বুঝি। সুতরাং আমার দেশের প্রত্যেকটি নাগরিকের মানবাধিকারের বিষয়টি নিশ্চিত করতে কাজ করে যাবো।  শুধু রাজনৈতিকভাবে নয়, সামাজিক ও মানবিক অধিকার নিশ্চিতেও কাজ করবো। ’

বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসীদের উস্কে দিতে এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে জাতিগত সমস্যা সৃষ্টি করতে রোহিঙ্গা নির্যাতনের অনেক ভুল সংবাদ ও ছবি ছড়িয়ে দেওয়া হচ্ছে।  
 
তবে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর’র তথ্য অনুযায়ী, গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে সহিংসতার শুরু হয়। গত দুই সপ্তাহে ১ লাখ ২৩ হাজারেরও বেশি রোহিঙ্গা তাদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে।  

এছাড়া অনুপ্রবেশের জন্য নো ম্যান্স ল্যান্ডে এখনও হাজার হাজার রোহিঙ্গা অবস্থান করছেন।  

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৭
আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।