ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কিউবায় হারিকেন ‘ইরমা’র তাণ্ডবে ভূমিধস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
কিউবায় হারিকেন ‘ইরমা’র তাণ্ডবে ভূমিধস ইরমার গতিপথ (সংগৃহীত ছবি)

আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন ‘ইরমা’ স্থানীয় সময় শুক্রবার রাতে কিউবায় আঘাত হেনেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ইরমা ক্যাটাগরি ৫ হারিকেনে রূপ নিয়ে ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে কিউবায় আঘাত হেনেছে। এতে দেশটির কামাগাই দ্বীপপুঞ্জে ভূমিধস হয়েছে।

ভয়ংকর হারিকেনটি কিউবায় তাণ্ডব চালিয়ে যুক্তরাষ্ট্রের ভূখণ্ডের দিকে এগিয়ে যাচ্ছে। সপ্তাহের শেষ নাগাদ ইরমা ঘণ্টায় ১৬৫ কিলোমিটার বেগে ফ্লোরিডায় আঘাত হানবে।

আবহাওয়ার পূর্বাভাসে ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, কিউবার উপকূল অতিক্রম করার পর ইরমার গতিবেগ আরও বেড়ে যাবে। ভয়ংকর হারিকেনটি ভারী বৃষ্টিপাত নিয়ে রোববার ফ্লোরিডার মূল শহরে আঘাত না হেনে মিয়ামিতে আঘাত হানবে।  

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে উত্তরাঞ্চলে হারিকেনটির আঘাতে এখন পর্যন্ত ২৪ জনের প্রাণহানির খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ইরমার আঘাতে লণ্ডভণ্ড ক্যারিবীয় দ্বীপপুঞ্জ (সংগৃহীত ছবি)স্থানীয় সময় বুধবার (৬ সেপ্টেম্বর) বিকেলে ‘প্রাণঘাতী’ ইরমা সর্বপ্রথম ক্যারিবিয়ান উত্তর-পূর্বাঞ্চলীয় দ্বীপ বারবুডায় আঘাত হানে। এতে দ্বীপটির ৯০ শতাংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছপালা উপড়ে গেছে, বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ, উড়ে গেছে ঘরবাড়ির ছাদ।  

ইরমার আঘাত থেকে বাঁচতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে ফ্লোরিডাবাসী। এরইমধ্যে রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। বাতিল করা হয়েছে দুই হাজারের বেশি ফ্লাইট।  

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭
আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।