ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পালিয়েছেন কার্লেস পুজদেমন্ত, হচ্ছে বিদ্রোহের মামলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
পালিয়েছেন কার্লেস পুজদেমন্ত, হচ্ছে বিদ্রোহের মামলা কার্লেস পুজদেমন্ত (ফাইল ছবি)

স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার ‘অপচেষ্টায়’ কাতালোনিয়ার ক্ষমতাচ্যুত নেতা কার্লেস পুজদেমন্ত ও তার সহযোগীদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে।

স্পেনের অ্যাটর্নি জেনারেল হোসে ম্যানুয়েল মাজা এই অভিযোগ এনেছেন। শুধু তাই নয় সরকারি কোষাগারের অর্থের অপব্যবহার এবং বিদ্রোহের অভিযোগও এসেছে তার বিরুদ্ধে।

এসব অভিযোগের ভিত্তিতে মামলা হতে যাচ্ছে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

তবে ইতোমধ্যে দেশ ছেড়ে পালিয়েছেন স্বাধীনতাকামী কার্লেস পুজদেমন্ত।  তিনি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থান করছেন বলে সোমবার (৩০ অক্টোবর) সংবাদমাধ্যমে প্রাথমিকভাবে উঠে এসেছে।

মূলত স্পেনের আইন অনুযায়ী অ্যাটর্নি জেনারেলের এই অভিযোগ বিবেচনার জন্য পাঠানো হবে সংশ্লিষ্ট বিচারকদের কাছে। তাদের বিবেচনায় অভিযোগ আমলে নেওয়ার মতো মনে হলে তারা তা আমলে নেবেন। পরে অভিযুক্ত ব্যক্তিদের আত্মপক্ষ সমর্থনের জন্য ডাকা হবে। দোষ প্রমাণ হলে বিদ্রোহের জন্য ৩০ বছর, রাষ্ট্রদ্রোহের জন্য ১৫ আর সরকারি অর্থ অপব্যবহারের জন্য অন্তত ছয় বছর পর্যন্ত সাজার বিধান আছে।

গত শুক্রবার কাতালোনিয়ার পার্লামেন্টে স্বাধীনতার ঘোষণা পাস হয়। এরপর ঘণ্টা না যেতেই স্পেনের সিনেট কাতালোনিয়াকে কেন্দ্রের শাসনে আনতে মন্ত্রিসভার প্রস্তাবে অনুমোদন দেয়। পরদিন শনিবার কাতালোনিয়া আঞ্চলিক সরকারকে বরখাস্ত করার পর দায়িত্ব আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয় স্পেনের ডেপুটি প্রধানমন্ত্রীর হাতে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।