ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লে. জেনারেল সিহোতা শোনালেন মানবতা ও সাহসিকতার গল্প (ভিডিও)

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
লে. জেনারেল সিহোতা শোনালেন মানবতা ও সাহসিকতার গল্প (ভিডিও) ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ অনেক কারণেই মহান হয়ে আছে। এখানে আমরা অনেক কিছুই দেখেছি, এদেশের মানুষের সাথে মিশে অনেক...

আর্মি গল্ফ কোর্স (কুর্মিটোলা) থেকে: ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ অনেক কারণেই মহান হয়ে আছে। এখানে আমরা অনেক কিছুই দেখেছি, এদেশের মানুষের সাথে মিশে অনেক মানবতার ঘটনাও চাক্ষুস করেছি।

যা আমাদের আজও মনে আছে। ’

এসব কথা বলেছেন, ভারতীয় সেনা কর্মকর্তা লে. জেনারেল জি এস সিহোতা। বাংলাদেশে মুক্তিযুদ্ধের দিনগুলোতে কোথায় নদী পার হতে গিয়ে মাঝির সাহসী সহযোগিতা পেয়েছিলেন, কোথায় গ্রামের ভেতরে সাধারণ মানুষ তাদের তথ্য দিয়ে সহযোগিতা করেছিলেন, কোথায় কে খাবার দিয়েছিলেন সেসব স্মৃতিও তুলে ধরেন তিনি।

সিহোতা বলেন, বাংলাদেশের ওপর পাকিস্তানের হামলা ছিল যেমন মানবতার বিরুদ্ধে তেমনি বাংলাদেশিদের মানবিক অনেক আচরণ আমাদের মুগ্ধ করেছিল।

একজন গনক, একজন মাঝি, একজন গৃহস্থ কীভাবে তাদের সতর্ক করেছিলেন তা জানান সিহোতা।

এর পাশাপাশি বাংলাদেশে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে মৃত্যুর মুখ থেকে তার বেঁচে আসার কাহিনীও বর্ণনা করেন এই ভারতীয় সামরিক কর্মকর্তা। মুক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন একজন ক্যাপ্টেন (এয়ার অপারেশন পাইলট)।

মেঘনা ব্রিজ পাকিস্তানি বাহিনী ভেঙে দেওয়ার খবর শুনে হেলিকপ্টার নিয়ে সেখানে গেলে হেলিকপ্টারে বুলেট হামলা চলছিল, সে হামলায় হেলিকপ্টাবে একের পর এক বুলেট আঘাত করতে থাকে। তার মধ্য থেকেই তিনি হেলিকপ্টার চালিয়ে নিরাপদে ফিরে আসেন।

মুক্তিযুদ্ধের মাধ্যমে পাওয়া একটি দেশ এই বাংলাদেশের বর্তমান অগ্রগতিতে খুশি এই ভারতীয় যোদ্ধা। বলেন, এ দেশের এগিয়ে যাওয়া আমাদের মুগ্ধ করে।

***হেমন্ত সারদেশাই ঠেকিয়ে দেন নিয়াজির পলায়ন
** বাংলাদেশ-ভারতের বন্ধন রক্ত দিয়ে লেখা
** মুক্তিযুদ্ধের গল্প আসরে বাংলাদেশ-ভারতের যোদ্ধারা

বাংলাদশ সময়: ১৩০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
আইএ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।