ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ফুটবল

পঞ্চমবারের মতো বর্ষসেরা রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
পঞ্চমবারের মতো বর্ষসেরা রোনালদো বর্ষসেরা খেতাব জেতার পর উচ্ছ্বসিত ক্রিশ্চিয়ানো রোনালদো

ঢাকা: টানা দ্বিতীয়বারের মতো ফিফা’র বর্ষসেরা ফুটবলারের ট্রফিতে চুমু খেলেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। দলের হয়ে খেলার মাঠে অনবদ্য সব কীর্তি গড়ার স্বীকৃতি হিসেবে গতবারও এই খেতাব জিতেছিলেন সিআর সেভেন।

গত বছর জাতীয় দলের হয়ে ইউরো জেতা রোনালদো ক্লাব ফুটবলের গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে চারটি শিরোপা জেতেন। সেজন্য তিনি যে টানা দ্বিতীয়বার ফুটবলের ব্যক্তিগত সেরার স্বীকৃতিটি জিততে চলেছেন, তা অনুমিতই ছিল।

সোমবার (২৩ অক্টোবর) যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী হল লন্ডন প্যালাডিয়ামে ফিফার বর্ষসেরাদের পুরস্কৃত করতে আয়োজিত জমকালো অনুষ্ঠানে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হিসেবে তার নাম ঘোষণা করেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো।

বর্ষসেরা নির্বাচন করা হয় গত বছরের ২০ নভেম্বর থেকে চলতি বছরের ২ জুলাই পর্যন্ত ফুটবলাদের অর্জন বিবেচনায়। এ পুরস্কারের জন্য আগস্টে মোট ২৪ জনের তালিকা প্রকাশ করে ফিফা। সেপ্টেম্বরে এ সংখ্যা ৩ জনে নামিয়ে আনা হয়।
 
রোনালদোর সঙ্গে এই ৩ জনের তালিকায় ছিলেন বার্সেলোনার আর্জেন্টাইন বিস্ময় লিওনেল মেসি এবং বার্সেলোনা ছেড়ে রেকর্ডমূল্যে বিশ্বকে কাঁপিয়ে দিয়ে পিএসজিতে যোগ দেওয়া ব্রাজিলিয়ান তারকা নেইমার।
 
সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রোনালদো ফিফার প্রথম বর্ষসেরা পুরস্কার জিতেছিলেন ২০০৮ সালে। সেবার তিনি ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কারও জিতে নেন। এ দুই পুরস্কার এক হয়ে ফিফা ব্যালন ডি’অর হলে ২০১৩ ও ২০১৪ সালে তা জিতে নেন রোনালদো। ফের পুরস্কার দু’টি আলাদা হওয়ার পর গত বছর ব্যালন ডি’অর জেতা রোনালদো জানুয়ারিতে পেয়ে যান ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’। মাত্র আট মাস পর সেই একই পুরস্কার পেয়ে গেলেন তিনি।

এ নিয়ে পঞ্চমবারের মতো ফিফার বর্ষসেরার মুকুট জিতলেন ৩২ বছর বয়সী পর্তুগিজ উইঙ্গার। এই রেকর্ড এর আগে ছিল ২০০৯ থেকে টানা ২০১২ পর্যন্ত চারবার ও ২০১৫ সালে শেষবার ব্যালন ডি’অরজয়ী মেসির। ক্রিশ্চিয়ানো স্পর্শ করে ফেললেন তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর সেই রেকর্ডকেও।

গতবার এই ‍পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রোনালদো ছাড়াও মেসি এবং অ্যাতলেটিকো মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার অ্যান্তোনিও গ্রিজম্যান।

বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
এইচএল/এইচএ/

আরও পড়ুন
** গোলরক্ষকের প্রাণ বাঁচানো নায়ক পেলেন ফিফা পুরস্কার
** ‘বর্ষসেরা’ সেলফি
** ফিফা’র বর্ষসেরা নারী ফুটবলার বার্সার মার্টেনস
** ফিফা’র বর্ষসেরা নারী কোচ ইউরো কাপজয়ী উগম্যান
** ফিফা’র বর্ষসেরা কোচ জিদান
** ফিফার বর্ষসেরা গোলরক্ষক বুফন, গোলদাতা জিরুদ
** ফিফার বর্ষসেরা একাদশে যারা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।