ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

কৃষি

এবার ৬১ কোটি টাকার শিম বিক্রি হবে নওগাঁয়

তৌহিদ ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
এবার ৬১ কোটি টাকার শিম বিক্রি হবে নওগাঁয় শিম।

নওগাঁ: শীতকালের সুস্বাদু ও জনপ্রিয় সবজির তালিকায় রয়েছে শিম। শীতের শুরু থেকেই নওগাঁর হাট-বাজারগুলোতে প্রচুর পরিমাণে শিম পাওয়া যাচ্ছে।

 

মৌসুমের শুরু থেকেই কৃষকরা শিমের ভালো দাম পাচ্ছেন। ফলে এ বছর নওগাঁয় ৬১ কোটি টাকার শিম বিক্রির প্রত্যাশা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, জেলায় চলতি শীত মৌসুমে ৮৪৫ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে। উপজেলা ভিত্তিক শিম চাষের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ২৭৫ হেক্টর, রানীনগর উপজেলায় ২০, আত্রাই উপজেলায় ২৫, বদলগাছি উপজেলায় ১২০, মহাদেবপুর উপজেলায় ১০০, পত্নীতলা উপজেলায় ৮০, ধামইরহাট উপজেলায় ৫০, সাপাহার উপজেলায় ৩৫, পোরশা উপজেলায় ৪০, মান্দা উপজেলায় ৫০ এবং নিয়ামতপুর উপজেলায় ৫০ হেক্টর।  

নওগাঁ সদর উপজেলার কীর্তিপুর এলাকার কৃষক আমজাদ হোসেন বাংলানিউজকে জানান, এ বছর ১৫ শতাংশ জমিতে আগাম জাতের শিম চাষ করেছিলেন তিনি। পুরো চাষ খরচ বাদ দিয়ে ১৫ শতাংশ জমি থেকে ৫৫ হাজার টাকা লাভ পেয়েছেন তিনি। আগাম জাতের শিম চাষে দাম পাওয়া যায় ভালো।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন বাংলানিউজকে বলেন, এ বছর শুরু থেকেই আবহাওয়া ছিল শিম চাষের অনুকূলে। ফলে রেকর্ড পরিমাণ শিম চাষ হয়েছে।

চলতি মৌসুমে প্রতি হেক্টর জমি থেকে প্রায় ১০ হাজার ১৪০ মেট্রিক টন শিম উৎপাদিত হচ্ছে। পাশাপাশি শুরু থেকেই কৃষক দাম পেয়েছে ভালো। কৃষিবিভাগ সবসময়ই কৃষককে সুপরামর্শ দিয়ে যাচ্ছে। যাতে করে সামনের দিনে শিম চাষ আরও বাড়ে এই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

চলতি মৌসুমে আগাম জাতের শিম বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজিতে। বর্তমানে পাইকারি বাজারে প্রতি কেজি শিম ৬০ টাকা মূল‍্যে বিক্রি হচ্ছে। সেই হিসেবে চলতি মৌসুমজুড়ে কৃষি বিভাগের মতে এ বছর কৃষকরা উৎপাদিত শিম বিক্রি করে পাবেন প্রায় ৬১ কোটি টাকা।  

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।