ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

কৃষি

৩ দিনব্যাপী বাংলাদেশ সিড কংগ্রেস শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
৩ দিনব্যাপী বাংলাদেশ সিড কংগ্রেস শুরু

ঢাকা: কৃষি মন্ত্রণালয় ও বেসরকারি বীজ ব্যবসায়ীদের সংগঠন ‘বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশন’র যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩ শুরু হয়েছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ কংগ্রেসের উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সিড ফেডারেশনের সেক্রেটারি জেনারেল মাইকেল কেলার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিমসন ও এশিয়া অ্যান্ড প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মানিশ প্যাটেল।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের সভাপতি এম আনিস উদ দৌলা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমিরেটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল।  

দেশি-বিদেশি, সরকারি-বেসরকারি ৬০টি স্টল ও ১৩টি প্যাভিলিয়ন নিয়ে আকর্ষণীয় এ বীজ মেলার আয়োজন করা হয়েছে।  

তিন দিনব্যাপী এ মেলা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। সিড কংগ্রেস ২০২৩ এ এক হাজারের বেশি দেশি-বিদেশি বিজ্ঞানী, কৃষিবিদ, গবেষক, সম্প্রসারণ কর্মী, বীজ ব্যবসায়ী, শিক্ষাবিদ, বীজ ডিলার, কৃষক প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

কংগ্রেসে পাঁচটি কারিগরি সেশনে ১৫টি পেপার উপস্থাপিত হবে। যার মধ্যে ১০টি পেপার উপস্থাপন করবেন বিদেশি বিশেষজ্ঞরা।  

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বিএসএ-এর উদ্যোগকে স্বাগত জানান এবং এ ধরনের আয়োজনে সরকারের সব সহযোগিতার আশ্বাস দেন। সাম্প্রতিক বেসরকারি খাতে বীজ ব্যবসায়ের সাফল্য বিশেষ করে সবজি বীজ, ভুট্টা বীজ, হাইব্রিড ধানবীজ, আলু বীজ ইত্যাদি ক্ষেত্রে বেসরকারি খাত মুখ্য ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন।  

অনুষ্ঠানে কৃষিখাতে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বিএসএকে আজীবন সম্মামনা দেন।  

সমাপনী বক্তব্যে বিএসএ-এর সভাপতি এম আনিস উদ দৌলা উপস্থিত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।  

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।