ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

কৃষি

মিষ্টি আলু চাষে লাভবান বরগুনার চাষিরা, কেজি ২৫ টাকা 

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩
মিষ্টি আলু চাষে লাভবান বরগুনার চাষিরা, কেজি ২৫ টাকা 

বরগুনা: মিষ্টি আলু চাষ লাভজনক হওয়ায় আলু চাষে ঝুঁকছেন উপকূলীয় অঞ্চলের কৃষকরা। এ বছর ৮৭৬ হেক্টর জমিতে মিষ্টি আলু চাষ করা হয়েছে।

তবে বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা দরে। দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

এবছর বরগুনায় মিষ্টি আলু হেক্টর প্রতি ফলন ২০ মেট্রিক টন। যা গত বছরের তুলনায় বেশি। একদিকে ফলন ভালো অন্যদিকে দামও বেশি পাওয়ায় গত কয়েক বছর ধরে কৃষকরা বেশ উৎসাহ নিয়ে মিষ্টি আলু চাষ করছে।

সদর উপজেলার কেওড়াবুনিয়া ইউনিয়নের কৃষক লাবলু মিয়া বাংলানিউজকে বলেন, মিষ্টি আলু কম খরচে বেশি লাভবান হওয়ায় গত ৩ বছর ধরে চাষ করছি আমি। আমার এলাকায় অনেক কৃষক প্রতিবছর মিষ্টি আলু চাষ করে লাভবান হয়েছে। এই মৌসুমে খুচরা বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২৫ ধরে। এ বছর দাম ভালো থাকায় আগামীতে অন্য কৃষকরা মিষ্টি আলু চাষ করার আগ্রহ প্রকাশ করেছে।  

ফুলঝুড়ি ইউনিয়নের বাসিন্দা কৃষক মাছুম রানা বাংলানিউজকে বলেন, বর্তমানে মিষ্টি আলুর বহুমাত্রিক ব্যবহার বৃদ্ধি পেয়েছে। গত কয়েক বছর ধরে বরগুনায় চাষিরা আলু চাষে বেশ উৎসাহ দেখাচ্ছেন। কৃষি সম্প্রসারণ বিভাগের পরামর্শ অনুযায়ী ৪ বিঘা জমিতে স্থানীয় জাতের মিষ্টি আলু আবাদ করি। ফলন ভালো হয়েছে। মিষ্টি আলুর দাম গত বছরের চেয়ে এবার প্রায় দেড় গুণ বেশি বলে জানান চাষি ও ব্যবসায়ীরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরগুনার কার্যালয়ের উপ-পরিচালক আবু সৈয়দ জোবায়দুল আলম বলেন, এবছর মিষ্টি আলু আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১০৫০ হেক্টর। কিন্তু আবাদ হয়েছে মাত্র ৮৭৫ হেক্টরে। হেক্টর প্রতি ফলন হয়েছে ২০ মেট্রিক টন। আগামী বছরগুলোতে আবাদ বৃদ্ধির জন্য কৃষি বিভাগ কাজ করছে বলে জানান এই কৃষি কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।