ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

কৃষি

কম খরচে লাভ বেশি, বাদাম চাষে ঝুঁকছেন সদরপুরের কৃষকেরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, মে ২২, ২০২৪
কম খরচে লাভ বেশি, বাদাম চাষে ঝুঁকছেন সদরপুরের কৃষকেরা

ফরিদপুর: ফরিদপুরের সদরপুর উপজেলার চরাঞ্চলে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বাদাম চাষ। অল্প বিনিয়োগে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে ঝুঁকছেন এ উপজেলার কৃষকেরা।

 

সরেজমিনে দেখা যায়, বিস্তীর্ণ পদ্মার চরজুড়ে সবুজ পাতায় দোল খাচ্ছে বাদামের গাছ। সূর্যের তাপ উপেক্ষা করে বাদাম ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

কৃষি বিভাগ বলছে, গত বছরের তুলনায় সদরপুর উপজেলায় এ বছর ১৩০ হেক্টর বেশি জমিতে বাদামের চাষ হয়েছে।  

কৃষকেরা বলছেন, চরাঞ্চলে চাষ হওয়া অন্যান্য ফসলের তুলনায় বাদাম চাষে লাভ বেশি ও বাজারে ভালো চাহিদা থাকায় দিন দিন জনপ্রিয়তা বাড়ছে বাদাম চাষে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে বাদামের বাম্পার ফলনের আশা করা হচ্ছে। তবে সারাদেশে চলমান প্রচণ্ড তাপদাহ ও খরায় ফলন কিছুটা ব্যাহত হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

কৃষি বিভাগের তথ্যমতে, সদরপুর উপজেলার দিয়ারা নারকেলবাড়িয়া, চর বিষ্ণুপুর, চর মানাইর, আকোটের চর ও ঢেউখালী এলাকায় বাদামের ব্যাপক আবাদ হয়েছে। শুধুমাত্র সদরপুর উপজেলাতে এ বছর তিন হাজার ২৮২ হেক্টর জমিতে চিনা বাদাম চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় ১৩০ হেক্টর বেশি।

সদরপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিটুল রায় বলেন, সরকারি পৃষ্ঠপোষকতায় চরাঞ্চলের কৃষকদের বাদাম চাষের উদ্বুদ্ধ করাসহ সার্বিক সহায়তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে বাদাম চাষে আগ্রহ আরও বাড়বে। এমনটিই মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, মে ২২, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।