ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

কৃষি

হরতালে সূচক কমেছে ডিএসই`তে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৩
হরতালে সূচক কমেছে ডিএসই`তে

ঢাকা: জামায়াতে ইসলামীর ডাকা হরতালের দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে।



সোমবার ডিএসইতে সাধারণ মূল্য সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৫৬ পয়েন্টে এবং ডিএসই‌ এক্স সূচক ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬৫ পয়েন্টে।

এদিন মোট আর্থিক লেনদেন হয়েছে ৪৯৯ কোটি ৬৪ লাখ টাকা যা আগের দিনে ছিল ৪৫৩ কোটি টাকা। এরে আগে গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার সর্বোচ্চ লেনদেন হয় ৫৫২ কোটি টাকা। তবে চলতি সপ্তাহের প্রথম দুই দিনে সূচক নিম্নমুখী হওয়ায় লেনদেন ৫০০ কোটি টাকার নিচে নেমে এসেছে।

এদিকে হরতালের দিনেও ডিএসইতে নির্ধারিত সময়ে সাড়ে ১০টায় লেনদেন শুরু হয় এবং সকাল থেকে সূচকে উর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। তবে দুপুরের পর থেকে সূচক কমতে শুরু করে যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল।

সোমবার ডিএসই`তে লেনদেনের শীর্ষে ওঠে আসা কোম্পানিগুলো হলো- ইউনাইটেড এয়ার, সামিট পূর্বাঞ্চল, ইউনিক হোটেল, কেপিসিএল, আরএন স্পিনিং, বেক্সিমকো, এনভয় টেক্সটাইল, জেনারেশন নেক্সট, সামিট পাওয়ার।

দর বৃদ্ধির শীর্ষে উঠে আসা কোম্পানিগুলো হচ্ছে- পূরবী জেনারেল, সামিট অ্যালায়েন্সপোর্ট, ওরিয়ন ইনফিউশন, সাফকো স্পিনিং, সামিট পূর্বাঞ্চল, বিচ হ্যাচারি, কেপিসিএল, জিবিবি পাওয়ার, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড, সামিট পাওয়ার।

দর কমার শীর্ষে ওঠে আসা কোম্পানিগুলো হচ্ছে- মেঘনা পেট্রোলিয়াম, আইসিবি ২য় এএমসিএল, মুন্নু স্টাফলার, অ্যারামিট সিমেন্ট, সমরিতা হসপিটাল, ইসলামী ফাইন্যান্স, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, রহিম টেক্সটাইল, প্রগতি লাইফ, উত্তরা ফাইন্যান্স।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৭৫ পয়েন্টে। এদিন মোট আর্থিক লেদেন হয়েছে ৫২ কোটি টাকা। লেনদেন হওয়া ১৮৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৩টির কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর।    

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৩
জেএনএ/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর, সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa