ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি

কৃষকের ডাক্তার এখন মোবাইল ফোন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
কৃষকের ডাক্তার এখন মোবাইল ফোন

ঢাকা: আমাদের দেশে সঠিক তথ্য না জানার কারণে কৃষকের কষ্টের ফসল নষ্ট হচ্ছে। কোন ফসলের কোন রোগের জন্য কোন কোম্পানির কোন ওষুধ কার্যকর তা জানেন না বেশিরভাগ কৃষক।

তাই এসব সমস্যা সমাধানের জন্য তাদেরকে কৃষি অফিসে ধরণা দিতে হয়। এখন আর কোনো কৃষককে কারো কাছে ধরণা দিতে হবে না।

যে কোনো ফল বা শস্যের যে কোনো রোগের চিকিৎসা কৃষক নিজেই করতে পারবেন। যদি তার হাতে থাকে একটি স্মার্ট ফোন।

সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদফতর এরকম একটি অ্যাপস তৈরি করেছে। যেই অ্যাপসটি থাকলে কোনো কৃষককে আর কারো কাছে তার ফসলের সমস্যা নিয়ে আলোচনাও করার দরকার হবে না। পকেট থেকে মোবাইল ফোনটি বের করে নিজেই তার করণীয় জানতে পারবেন এবং সে অনুযায়ী ব্যবস্থা নিয়ে তার কষ্টের ফসলকে নষ্ট হওয়‍ার হাত থেকে বাঁচাতে পারবেন।

অ্যাপসটির নাম ‘pesticide prescriber’। অ্যাপসটি গুগল প্লে-স্টোর থেকে ফ্রি ডাউনলোড কর‍া যাবে। ডাউনলোড করার পর আর ইন্টারনেটের প্রয়োজন হবে না।

অ্যাপসটিতে গিয়ে অনুসন্ধান অপশনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে কয়েকটি তথ্য চাওয়া হবে। যেমন- বালাইয়ের নাম, শস্য নাম, গ্রুপ নাম, বাণিজ্যিক নাম, কোম্পানি নাম, ডোজ এবং এপি। সবগুলো অপশন জানা না থাকলে শুধু রোগের নাম আর শস্যের নাম লিখে ‘অনুসন্ধানে’ ক্লিক করলেই আপনার ফসলের রোগটির জন্য কোন কোম্পানির কোন ওষুধ কি পরিমাণে প্রয়োগ করতে হবে তা চলে আসবে এবং সেভাবে ওষুধ ব্যবহার করে বাঁচাতে পারবেন কষ্টের ফসলকে।

এছাড়া অ্যাপসটির মাধ্যমে কোনো ওষুধের নাম লিখে এপি অপশন ব্যবহার করে জানা যাবে ওষুধটি রেজিস্ট্রেশন করা কি না।

কৃষি সম্প্রসারণ অধিদফতর ‘কৃষকের জানালা’ আরেকটি অ্যাপস তৈরি করেছে। এটিও গুগল প্লে-স্টোর থেকে ফ্রি ডাউনলোড করা যাবে। তবে এটি ব্যবহারে ইন্টারনেট সংযোগ লাগবে। এই অ্যাপসটিতে প্রবেশ করলে মাঠ ফসল, ফল, ফুল, শাক-সবজি, মসলা এবং অন্যান্য অপশনগুলো পাওয়া যাবে। সেখান থেকে যেমন মাঠ ফসলে ক্লিক করলে ছবিসহ কয়েকটি ফসলের নাম আসবে। তারপর সেখান থেকে যেকোনো একটি ফসলে ক্লিক করলে সেখানে বিভিন্ন রোগসহ ফসলের ছবি আসবে এবং সেই ছবিতে ক্লিক করলে ফসলটির রোগের নাম, রোগের লক্ষণ, কি কারণে রোগটি হয় এবং এর জন্য কি ব্যবস্থা নিতে হবে তার বিস্তারিত বর্ণনা দেওয়া রয়েছে।

এভাবে অ্যাপস দুটি ব্যবহার করে কৃষক নিজেই নিজের ফসলের চিকিৎসা করতে পারবেন।

এছাড়া কেউ ইচ্ছা করলে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ‘www.dae.gov.bd’ ওয়েবসাইটে গিয়ে তার সমস্যার সমাধান করতে পারেন। ওয়েবসাইটির ‘ই-কৃষি সম্প্রসারণ সেবা’ অপশনটিতে এই দুইটি অ্যাপস ছাড়াও কৃষকের ‘ডিজিটাল ঠিকানা’ নামে আরেকটি অপশন রয়েছে।

ডিজিটাল ঠিকানায় ক্লিক করলে উৎপাদন পদ্ধতি, পোকা দমন, রোগ দমন, উন্নত প্রযুক্তি অপশনটি আসবে। এখান থেকে যেকোনো একটিতে ক্লিক করলে মাঠ ফসল, ফল, সবজি এবং অন্যান্য অপশন আসবে। এগুলো থেকে দানা জাতীয় ফসল, তেল জাতীয় ফসল, ডাল জাতীয় এবং অর্থকরী জাতীয় ফসলেন অপশন আসবে। সেখান থেকে যদি দানা জাতীয় ফসলে ক্লিক করেন। তাহলে কয়েকটি ফসলের নামসহ ছবি আসবে। সেখানে ক্লিক করলে ওই ফসলের বিভিন্ন রোগের ছবিসহ নাম আসবে এবং তার নিচে দেওয়া বিস্তারিততে ক্লিক করলে তার জন্য কি ধরণের ব্যবস্থা নিতে হবে এবং কোনো ওষুধ কি পরিমাণে দিতে হবে তার বর্ণানা পাওয়া যাবে।

এ বিষয়ে কথা হলে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ইনচার্জ (উপ-পরিচালক আইসিটি) ড. মাজহারুল আজিজ বাংলানিউজকে বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এটি তারই অংশ। প্রতিটি কৃষককে আমরা ডিজিটাল সেবার ব্যবহারে উদ্বুদ্ধ করছি। যাতে তারা নিজেরাই নিজেদের ফসলের যেসকল সমস্যা হয় তার সমাধান করতে পারেন। আশা করি এটি কৃষকদের জন্য খুবই উপকার হবে। এ জন্য কৃষক সমাজকে সচেতন হতে হবে।

তিনি বলেন, অ্যাপস ছাড়াও কৃষি বিষয়ক সব ধরণের সেবা আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। একটু কষ্ট করে সেখান থেকে দেখে নিতে হবে। এছাড়া একেবারেই কেউ না বুঝলে তাদেরকে সহায়তা দেওয়ার জন্য মাঠ পর্যায়ে আমাদের কৃষি কর্মকর্তার আছেন। কেউ চাইলে তাদের কাছ থেকেও বিভিন্ন পরামর্শ নিতে পারবেন।
 
বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এমএইচকে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa