ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কৃষি

কৃষিবিদদের নিরলস প্রচেষ্টায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
কৃষিবিদদের নিরলস প্রচেষ্টায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

ঢাকা: খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে না পারলে দেশ চালাতে হিমশিম খেতে হতো জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শিতা এবং কৃষিবিদদের নিরলস প্রচেষ্টায় দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।

তিনি আরও বলেন, আমরা মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় এবং সবজি উৎপাদনে ষষ্ঠ অবস্থানে রয়েছি। এ অবদান কৃষিবিদ ও সরকারের।

শেরে-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই  অ্যাসোসিয়েশনের ‘বার্ষিক সাধারণ সভা ও পুণর্মিলনী’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নানা প্রতিকূলতা সত্ত্বেও আত্মমর্যাদাশীল কৃষিবিদরা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে দেশের বর্ধিষ্ণু জনগোষ্ঠীর খাদ্য জোগানে নিয়োজিত রয়েছেন। কৃষিবিদদের আধুনিক প্রযুক্তিগত ধারণা ও প্রগতিশীল কর্মকাণ্ডের মাধ্যমে দেশের বিপুল জনগোষ্ঠীর ভাগ্যের পরিবর্তন করে বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ উপহার দিতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘কোনো কিছুই প্রাক্তন নয়। তাই আমিও প্রাক্তন হইনি। বিশ্ববিদ্যালয়কে দেওয়ার এখনো অনেক কিছু বাকি রয়েছে। ’

বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সবাইকে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বিশ্ববিদ্যালয়ে আরেকটি ক্যাম্পাসের জন্য সরকারের প্রতি দাবি জানান।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মো. শাদাত উল্লার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কৃষিবিদ এএমএম সালেহ’র সঞ্চালনায় এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-  উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, কেআইবি’র মহাসচিব খাইরুল আলম প্রিন্স প্রমূখ।

প্রায় দুই হাজার অ্যালামনাই’র অংশগ্রহণে অনুষ্ঠানে স্মৃতিচারণ ছাড়াও আড্ডা ও রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ০৬২৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
এএম/এমআরএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।