ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

কৃষি

বেগুনে ভাগ্যবদল কৃষকের!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
বেগুনে ভাগ্যবদল কৃষকের! বেগুনে ভাগ্যবদল কৃষকের, ছবি: আরিফ জাহান

বগুড়া: বগুড়া জেলার ১২ উপজেলার সবজিখ্যাত গ্রামগুলোর সিংহভাগ কৃষক আগামজাতের সবজি চাষে আবাদ তালিকার শীর্ষে রেখেছেন বিভিন্ন জাতের বেগুন।

বেগুন চাষে অনেক কৃষকের ভাগ্য বদল হচ্ছে। শুরু থেকেই উৎপাদিত বেগুনের দাম বাজারে ভাল পাচ্ছেন চাষিরা।

সবুজের সমারোহ চারদিকে। মাঠে মাঠে বইছে মৃদু বাতাস।

বাতাসের ভাড়ে ক্ষেতের গাছগুলো একে অপরের গায়ে আঁচড়ে পড়তে চায়। কিন্তু সেটা হয়েও যেন হয় না। কারণ কোদাল, পাচুনসহ আনুষাঙ্গিক কৃষি সামগ্রী নিয়ে কৃষক রয়েছেন মাঠে। ভোর থেকে বিকেল পর্যন্ত সবজির ক্ষেত পরিচর্যায় ব্যস্ত থাকেন কৃষকরা। বেগুনে ভাগ্যবদল কৃষকের, ছবি: আরিফ জাহানসবজিখ্যাত বগুড়া সদর, নন্দীগ্রাম, শাজাহানপুর, শিবগঞ্জ, শেরপুর, গাবতলী উপজেলার কৃষকদের সঙ্গে কথা হলে এমন তথ্য ওঠে আসে।

কৃষক আব্দুল মতিন। নন্দীগ্রাম উপজেলার কাথম বেতগাড়ী গ্রামের বাসিন্দা। পেশায় জাত কৃষক তিনি।

এ কৃষক বাংলানিউজকে জানান, অন্যের জমি বর্গা নিয়ে দীর্ঘদিন ধরে সবজি চাষ করে আসছেন তিনি। সেই ধারাবাহিকতায় এবারো তিনি সাড়ে তিন বিঘা জমিতে ছাপা জাতের বেগুন লাগিয়েছেন।

সবমিলে তার ব্যয় হয়েছে দুই লাখ টাকার মতো। ইতোমধ্যেই তিনি দুই লাখ টাকার অধিক বেগুন বিক্রি করেছেন। আরো অনেক টাকার বেগুন বিক্রি করা যাবে যোগ করেন কৃষক আব্দুল মতিন।

সদর উপজেলার কৃষক রমজান আলী, শেরপুর উপজেলার কৃষক সামছুল আলম বাংলানিউজকে জানান, শীতকালীন সবজি হিসেবে অন্য সবজির পাশাপাশি তারা এবার বেশির ভাগ জমিতে বেগুন চাষ করেছেন। ফলনও ভাল হয়েছে। দামও ভাল পাচ্ছেন। এছাড়া সবজি চাষে ব্যয় অন্যান্য ফসলের চেয়ে কম হয়।

তারা আরো জানান, ক্ষেতের বেগুন উঠানোর শুরুর দিকে পাইকারি বাজারে প্রতিকেজি বেগুন ৭০-৮০ টাকায় বিক্রি করছেন। বর্তমানে একই বেগুন ৪০-৪৫ টাকা কেজি হিসেবে পাইকারী দরে বিক্রি করছেন। এতে বেগুন চাষিরা এবার ভাল লাভবান হবেন। বেগুন তাদের ভাগ্যের চাকা অনেকটা ঘুরিয়ে দিয়েছে বলেও জানান এসব কৃষকরা। বেগুনে ভাগ্যবদল কৃষকের, ছবি: আরিফ জাহানজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালকের কার্যালয়ের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান মণ্ডল বাংলানিউজকে জানান, শীতকালীন হিসেবে এ জেলায় বিপুল পরিমাণ জমিতে সবজি চাষ করা হয়েছে। এরমধ্যে বেগুন ও মরিচের জমির পরিমান বেশি। এ দু’টো সবজির দাম কৃষক ভাল পেয়েছেন বা পাচ্ছেন। বেগুন ও মরিচ চাষিরা ব্যাপকভাবে লাভবান হচ্ছেন বলেও জানান কৃষি বিভাগের । ঊর্ধ্বতন এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
এমবিএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad