ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

কৃষি

বিশেষ ব্যবস্থায় ধান কাটার শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
বিশেষ ব্যবস্থায় ধান কাটার শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা

ঢাকা: আসন্ন বোরো মৌসুমে ধানকাটা শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা নিশ্চত করতে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেন, ধানকাটা শ্রমিক ও  সরকারি গুদামে ধান সংগ্রহকালে স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করা হবে। এজন্য নওগাঁ জেলার ১১টি উপজেলার জন্য পৃথক টিম গঠন করে ২/১ দিনের মধ্যে ব্যবস্থা প্রস্তুত করার নির্দেশনাও দিয়েছেন মন্ত্রী।

বুধবার (২২ এপ্রিল) ঢাকার মিন্টো রোডস্থ সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে নওগাঁর জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ জেলার খাদ্য বিভাগ, কৃষি বিভাগ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি একথা জানান।

খাদ্যমন্ত্রী বলেন, আসন্ন বোরো মৌসুমে ধানকাটা শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করাসহ আগত শ্রমিকদের নিজস্ব অর্থায়নে মাস্ক, পিপিই, তাপমাত্রা মাপার যন্ত্র/ থার্মাল স্ক্যানার সরবরাহ করা হচ্ছে। এমনকি সরকারি গুদামে ধান সংগ্রহকালেও একই ব্যবস্থা চালু থাকবে। গুদামে ধান সরবরাহের সময় কৃষককে যেন কোনো প্রকার হয়রানির শিকার হতে না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

এছাড়া সরকারি নিয়ম ও স্বাস্থ্যবিধি মেনে করোনা মোকাবিলার মাধ্যমে খাদ্যশস্য উৎপাদনের বিষয়ে বিভিন্ন পরামর্শ দেন তিনি।

চলতি মৌসুমে দেশে ৮ লাখ মেট্রিক টন ধান ও সাড়ে ১১ লাখ মেট্রিক টন চাল ক্রয় করবে সরকার। ২৬ এপ্রিল থেকে একযোগে সারাদেশে শুরু হবে সংগ্রহ কার্যক্রম।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
জিসিজি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।