ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

কৃষি

বান্দরবানে চা চাষের ওপর প্রশিক্ষণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
বান্দরবানে চা চাষের ওপর প্রশিক্ষণ বান্দরবানে চা চাষের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়, ছবি: বাংলানিউজ

বান্দরবান: চা বাগানে প্রুনিং, প্লাকিং, রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন আন্তঃপরিচর্যা বিষয়ে চাষিদের জ্ঞান ও পরামর্শ দেওয়ার লক্ষ্যে বান্দরবানে চা চাষিদের হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের সিএইচটি প্রকল্পের উদ্যোগে সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকার চা বাগানে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় চাষিদের চা চাষ বিষয়ক বিভিন্ন তথ্য ও পরামর্শ দেন বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও উর্ধতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার।  

চা চাষের প্রশিক্ষণ, চারা লাগানো থেকে শুরু করে সবুজ পাতা উত্তোলন ও পক্রিয়াজাতকরণে সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়ার কথা বলেন চা বোর্ডের কর্মকর্তারা।

দিনব্যাপী এ প্রশিক্ষণে বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার, রুমা উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. ইমরান, চা চাষি ও ব্যবসায়ী মো. ওসমান গণি, দলিলুর রহমানসহ সুয়ালক ইউনিয়নের বিভিন্ন এলাকার চা চাষিরা উপস্থিত ছিলেন।

বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের তথ্য মতে, বান্দরবান সদর উপজেলা, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় চা চাষের জন্য ধারাবাহিকভাবে চাষিদের প্রশিক্ষণ ও বিভিন্ন সহায়তা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa