ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

কৃষি

‘বেগুন বিচিতে’ ফুরফুরে মেজাজে কৃষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
‘বেগুন বিচিতে’ ফুরফুরে মেজাজে কৃষক ‘বেগুন বিচিতে’ ফুরফুরে মেজাজে কৃষক। ছবি: বাংলানিউজ

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে লোকাল ধান বেগুন বিচির ভালো ফলন ও দাম পেয়ে ফুরফুরে মেজাজে রয়েছেন এখানকার কৃষকরা। আর তাই কৃষকরা ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন।

কেউবা ধান কেটে এনে আঙিনায় সাজিয়ে রাখছেন।

কিছুটা ধুসর বর্ণের কালোজিরা জাতের এই ধান দেখতে চিকন ও চালে সুগন্ধিও রয়েছে। বাজারে এই ধানের দাম সবসময় ভালো পাওয়ায় গত বছর থেকে এই ধানে ঝুঁকে পড়েছেন কৃষকরা। এই ধানের কাটা-মাড়াই দেরিতে হয়।

উপজেলার কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, বাঙালিপুর ও খাতামধুপুর ইউনিয়ন ঘুরে দেখা গেছে বিস্তীর্ণ জমিতে আবাদ করা হয়েছে ‘বেগুন বিচি’ ধান। প্রতি বিঘায় এই ধান ফলছে ৩০ মণ। বাজারে প্রতি বস্তা (৭২ কেজি) বিক্রি হচ্ছে দুই হাজার ৫০০ থেকে দুই হাজার ৬০০ টাকায়।

উপজেলার বাঙালিপুর ইউনিয়নের কৃষক রেজাউল ইসলাম বাংলানিউজকে জানান, পাঁচ বিঘা জমিতে বেগুন বিচি ধান আবাদ করেছি। ধান কাটা হয়েছে তবে এখনও মাড়াই করা হয়নি।

উপজেলার কামারপুকুর ইউনিয়নের কৃষক আজিজুল ইসলাম বাংলানিউজকে জানান, প্রতি বিঘায় এই ধান ২৫-৩০ মণ ধান ফলন হয়েছে এবার।

নীলফামারী কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহসিন রেজা রূপম বাংলানিউজকে জানান, বেগুন বিচি স্থানীয় জাতের ধান। দামের কারণে কৃষকরা ব্যাপকহারে চাষাবাদ করছেন। বিআর-৩৪ গোত্রের এই ধানে কৃষকদের ব্যাপক চাহিদা লক্ষ্য রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa