ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

কৃষি

বিনা-১৭ ধানে আলো দেখছেন কৃষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
বিনা-১৭ ধানে আলো দেখছেন কৃষক

নওগাঁ: নওগাঁয় উচ্চ ফলনশীল বিনা-১৭ জাতের ধান কাটা শুরু হয়েছে। ফলন ভালো হওয়ায় এই ধান চাষে বেশি লাভের আশা করছেন কৃষকরা।

রোববার (১৭ অক্টোবর) বিকেলে জেলার বদলগাছি উপজেলার মির্জাপুর মাঠে উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে এই নতুন জাতের ধান কাটা শুরু হয়।

এ সময় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে ধান কাটার উদ্বোধন করেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিনা-১৭ এর ডিজি মির্জা মোফাজ্জল ইসলাম। উপস্থিত ছিলেন নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল ওয়াদুদ, বিনা- ১৭ প্রকল্পের সিএমও মঞ্জুরুল মন্ডল ও উপজেলা কৃষি কর্মকর্তা হাসান ইসলামসহ অন্যরা।

কৃষি কর্মকর্তারা বলেন, এই ধান চাষে সার-কীটনাশক তুলনামূলক খুবই কম লাগে। ১১০ থেকে ১১৫ দিনের মধ্য এই ধান ঘরে তোলা যায়। শুধু তাই নয় বিনা-১৭ আগাম জাতের হওয়ায় ধানকাটার পরে শীতকালীন সজবি চাষ করা যায়।

অনুষ্ঠানে মির্জাপুর এলাকার বিনা-১৭ চাষী ভবেশ চন্দ্র মণ্ডল জানান, নতুন জাত হওয়ায় দেড় বিঘা জমিতে বিনা-১৭ ধান চাষ করেছেন। প্রতি বিঘায় ফলন হয়েছে ২৪ মন।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa