ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

খুলনায় সাহিত্য মেলার উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
খুলনায়  সাহিত্য মেলার উদ্বোধন

খুলনা: খুলনায় দুই দিনব্যাপী জেলা সাহিত্য মেলা-২০২২ এর উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে এ উদ্বোধনী অনুষ্ঠান হয়।

এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, কবি-সাহিত্যিকরা সমাজের পথ প্রদর্শক। বাংলা সাহিত্য অনেক সমৃদ্ধ। সাহিত্যের প্রতি আরো নজর দিতে হবে। বাংলা সাহিত্য হাজার বছরের প্রাচীন ঐতিহ্যকে ধারণ করে আছে। বাংলা ভাষার সাহিত্য বাঙালি কবি লেখকদের হাতে ক্রমাগত সমৃদ্ধ হয়ে উঠেছে। বাংলা ভাষা নিয়ে আন্দোলন ও সংগ্রাম হয়েছে। ভাষা শহিদদের আত্মত্যাগের স্বীকৃতি আজ বিশ্বব্যাপী। তিনি বলেন, এ সাহিত্যমেলার মধ্য দিয়ে সাহিত্যচর্চার সুযোগ বাড়বে।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মোছা. সুম্মিতা ইসলাম এবং বাংলা একাডেমির কর্মকর্তা মতিন রায়হান।  

খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-রিচালক মো. ইউসুফ আলীর সভাপতিত্বে এতে স্বাগত জানান অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র।

প্রধানমন্ত্রীর একান্ত আগ্রহে দেশের ৬৪টি জেলায় সাহিত্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। খুলনা জেলার প্রায় সাড়ে তিনশত কবি ও সাহিত্যিকের অংশগ্রহণে প্রথমবারের মতো কবি ও সাহিত্যিকদের নিয়ে সাহিত্য মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে সাহিত্যমেলা উপলক্ষ্যে মেয়রের নেতৃত্ব নগরীর রেলস্টেশন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, কবি ও সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা,  ডিসেম্বর ২৬, ২০২২
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।