ঢাকা, সোমবার, ১২ চৈত্র ১৪২৯, ২৭ মার্চ ২০২৩, ০৪ রমজান ১৪৪৪

শিল্প-সাহিত্য

আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হচ্ছে গল্পনির্ভর চিত্র প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হচ্ছে গল্পনির্ভর চিত্র প্রদর্শনী

ঢাকা: আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হতে যাচ্ছে আফরোজা হোসেন সারা এবং তার টিমের অ্যানিমেশন শর্ট ফিল্ম- ‘তিমির গান’ শীর্ষক গল্পনির্ভর চিত্র প্রদর্শনীর। শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় প্রদর্শনীটির উদ্বোধন করবেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুইয়।

‘তিমির গান’ একটি নির্মাণাধীন ক্লাসিক টুডি অ্যানিমেটেড শর্ট ফিল্ম, যেখানে মানুষের সীমাহীন লোভের কারণে পরিবেশের ধ্বংস এবং তার ফলে আসন্ন মহাবিপর্যয়কে একজন বঞ্চিত জেলের দৃষ্টিকোণ থেকে এবং এক শোকার্ত মা তিমির রূপকে প্রকৃতির বিদ্রোহে চিত্রিত করা হয়েছে।

এই প্রদর্শনীতে অত্যন্ত সংবেদনশীল এবং চমকপ্রদ চিত্রের একটি সিরিজের মাধ্যমে ফিল্মের গল্পটি তুলে ধরা হয়েছে। মুড-বোর্ড, ফিল্মের কনসেপ্ট পেইন্টিং, এবং লেখনীর সম্মিলনে প্রদর্শনীটি একটি সুসমন্বিত কিন্তু একক রূপে ধরা দিয়েছে।

আফরোজা হোসাইন সারা চান, নিজেকে একজন অ্যানিমেশন ফিল্ম ডিরেক্টর হিসেবে প্রতিষ্ঠিত করতে এবং তার সহ-প্রতিষ্ঠিত টিম প্ল্যাটফর্ম লিমিটেডের মাধ্যমে তরুণ বাংলাদেশি প্রতিভাবানদের জন্য যথাযথ সুযোগ তৈরি করতে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং অ্যান্ড পেইন্টিং বিভাগে স্নাতক শেষ করার সময় (২০১৪) থেকেই তিনি টুডি অ্যানিমেশনে মনোনিবেশ করেন। পরে তিনি বিভিন্ন অ্যানিমেশন স্টুডিও, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এবং অন্যান্য সংস্থার সঙ্গে কাজ করেন।

শিল্পী এর পাশাপাশি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক স্টোরিল্যাব, প্রদর্শনী ও আর্ট রেসিডেন্সিতে অংশগ্রহণ অব্যাহত রেখেছেন। এর মধ্যে ওয়েস্ট মিট ইস্ট স্ক্রিনপ্লে ল্যাব ২০২৩; ভ্যাল ফিল্ম ফেস্টিভাল স্ক্রিনপ্লে প্রতিযোগিতা (কোয়ার্টার ফাইনালিস্ট); ক্লাইমেট স্টোরি ল্যাব সাউথ এশিয়া ২০২২; ওরা এগারো জন- ৩য় সংস্করণ, বাংলাদেশ আর্ট উইক, ঢাকা গ্যালারি; মেটা ময়না (এনএফটি প্ল্যাটফর্ম), আর্ট ইন স্পেস, ডাউনটাউন দুবাই; ট্রামওয়েল্ট, লাইট-হাউস গ্যালারি, বার্লিন; কোরিয়া ন্যাশনাল ইউনিভার্সিটি অব আর্টসে রেসিডেন্সি অন্যতম।  

‘তিমির গান’ শীর্ষক গল্পনির্ভর চিত্র প্রদর্শনীটি চলবে ২৪ জানুয়ারি মঙ্গলবার পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa