ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

কালি ও কলম পুরস্কার উপলক্ষে দুই দিনব্যাপী আনুষ্ঠান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
কালি ও কলম পুরস্কার উপলক্ষে দুই দিনব্যাপী আনুষ্ঠান

ঢাকা: নবীনদের সাহিত্যচর্চা ও সাধনাকে প্রাণ সঞ্চার করছে আইএফআইসি কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার। তারই ধারাবাহিকতায় এবার এ উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে দুই দিনব্যাপী অনুষ্ঠানের।

রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে হবে এই আয়োজন। বুধবার (২৫ জানুয়ারি) বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইএফআইসি ব্যাংক-নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২২’ উপলক্ষে এবার দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। যার প্রথমদিন (২৬ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় আয়োজন করা হয়েছে ‘কবিতা ও কথন’ শীর্ষক কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠান। এই আয়োজনে বিগত বছরে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ বিজয়ী কবি ও লেখকরা অংশগ্রহণ করবেন।

দ্বিতীয়দিন শনিবার (২৮ জানুয়ারি) বিকেল ৫টায় দেওয়া হবে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২২’। এতে সভাপতিত্ব করবেন কালি ও কলম-এর সম্পাদকমণ্ডলীর সভাপতি অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান।  

এছাড়া উপস্থিত থাকবেন এবারের বিচারকমণ্ডলী ইমদাদুল হক মিলন, আবুল মোমেন ও খালেদ হোসাইন। অনুষ্ঠানটির দ্বিতীয় পর্বে মাইকেল মধুসূদন দত্তের ‘বীরাঙ্গনা কাব্য’ অনুসরণে শুভাশিস সিনহার নাট্যরূপ ও নির্দেশনায় ‘কহে বীরাঙ্গনা’ পরিবেশিত হবে।

সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ দিয়ে আসছে। এ পর্যন্ত ৫৪ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, জানুয়া‌রি ২৫, ২০২৩
এইচএমএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।