ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন ধ্রুব এষ ও পাপড়ি রহমান 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন ধ্রুব এষ ও পাপড়ি রহমান 

নেত্রকোনা: বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে এবার নেত্রকোনার প্রখ্যাত কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন প্রচ্ছদশিল্পী ও সাহিত্যিক ধ্রুব এষ এবং কথাসাহিত্যিক পাপড়ি রহমান।  

নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান রোববার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় জানান, নেত্রকোনা সাহিত্য সমাজ ১৯৯৭ সাল থেকে প্রতি বছর পহেলা ফাল্গুনে নেত্রকোনার পাবলিক লাইব্রেরির বকুলতলা চত্বরে বসন্তকালীন সাহিত্য উৎসব ও কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দিয়ে আসছে।

উৎসবে প্রতি বছর বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ দেশ বরেণ্য একজন লেখক, কবি, সাহিত্যিককে এ পুরস্কার দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় আগামী পহেলা ফাল্গুন নেত্রকোনার পাবলিক লাইব্রেরির বকুলতলা চত্বরে ২৬তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দেওয়া হবে। নেত্রকোনা সাহিত্য সমাজ পরিচালনা পর্ষদের সভায় সবার সম্মতিতে এবার বাংলা সাহিত্যে অসামান্য অবদান রাখায় প্রচ্ছদ শিল্পী ও শিশু সাহিত্যিক ধ্রুব এষ এবং কথাসাহিত্যিক পাপড়ি রহমানকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার-১৪২৯ বঙ্গাব্দ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধ্রুব এষ প্রচ্ছদ অলঙ্করণ ছাড়াও কবিতা, শিশু সাহিত্য ও গল্পে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। সুপারি পাতার গাড়ি, সূর্য মামার বাচ্চাদের গল্প, ঠিক দুক্কুর বেলা, ভূতপুর, রাফখাতা তার উল্লেখযোগ্য শিশু সাহিত্য।  

আর কথাসাহিত্যিক পাপড়ি রহমানের অষ্টরম্ভা, ধূলিচিত্রিত দৃশ্যাবলি, পোড়া নদীর স্বপ্নপূরণ, বয়ন, পালাটিয়া উল্লেখযোগ্য গ্রন্থ।  

নেত্রকোনা সাহিত্য সমাজের কবি তানভীর জাহান চৌধুরী জানান, বসন্তকালীন সাহিত্য উৎসবে এর আগে ২৭ জন কবি-সাহিত্যিককে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কৃতরা হলেন অধ্যাপক যতীন সরকার, অধ্যাপক আনিসুজ্জামান, কবীর চৌধুরী, কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ, কবি নির্মলেন্দু গুণ, রাহাত খান, হেলাল হাফিজ, রফিক আজাদ, বুলবন ওসমান, মহাদেব সাহা, জাফর ইকবাল, নাসরিন জাহান, আবু হাসান শাহরিয়ার, সেলিনা হোসেন, সেলিম আল দীন, আলতাফ হোসাইন, আনিসুল হক, জাকির তালুকদার, মোহাম্মদ রফিক, মোহাম্মদ নুরুল হক, আসাদ চৌধুরী, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, খালেদ মতিন (মরণোত্তর), রফিকউল্লাহ খান, মারুফুল ইসলাম, কামাল চৌধুরী, শামসুজ্জামান খান (মরণোত্তর) ও শামীম রেজা।  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।