ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

অনন্যা সাহিত্য পুরস্কার পেলেন শাহ্‌নাজ মুন্নী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
অনন্যা সাহিত্য পুরস্কার পেলেন শাহ্‌নাজ মুন্নী

ঢাকা: গল্প, উপন্যাস ও কবিতায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৯‘ পেলেন কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক শাহ্‌নাজ মুন্নী।

শনিবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেন কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হামীম কামরুল হক। সভাপতিত্ব করেন পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন।

কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক বলেন, অনন্যা সাহিত্য পুরস্কার ধাপে ধাপে এমন একটা জায়গায় পৌঁছেছে যে, এই পুরস্কার ছাড়া নারী লেখকদের জীবন যেন অপরিপূর্ণ। এটা নারীদের জন্য একটা স্বীকৃতি। অনন্যা পুরস্কার নারীদের অগ্রগতি যেভাবে এগিয়ে নিয়ে আসছে সেটি অক্ষুণ্ণ থাকুক।

বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে অনন্যা সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়। সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর একজন কৃতী নারী-সাহিত্যিক-গবেষককে এই পুরস্কার দেওয়া হয়।

এ পর্যন্ত অনন্যা সাহিত্য পুরস্কার পেয়েছেন—সেলিনা হোসেন, রিজিয়া রহমান, নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, সন্জীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, নিয়াজ, জাহানারা নওশিন, সোনিয়া নিশাত আমিন, বেগম আকতার কামাল, বেগম মুশতারী শফি ও রঞ্জনা বিশ্বাস।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৩
টিএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।