ঢাকা, বৃহস্পতিবার, ২০ আশ্বিন ১৪৩০, ০৫ অক্টোবর ২০২৩, ২০ রবিউল আউয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাবি শিক্ষক হোসনে আরার দুটি বইয়ের মোড়ক উন্মোচন 

জাবি প্রতিনিধি  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
জাবি শিক্ষক হোসনে আরার দুটি বইয়ের মোড়ক উন্মোচন 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা রচিত দুটি বই ‘বগুড়ায় মুক্তিযুদ্ধ’ ও ‘বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি’- এর মোড়ক উন্মোচন করা হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় ইতিহাস বিভাগের এ আর মল্লিক লেকচার হলে আলোচনা সভা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে লেখক হোসনে আরা বলেন, ‘বগুড়ায় মুক্তিযুদ্ধ’ শীর্ষক গ্রন্থে ৬৩টি গেরিলা যুদ্ধ সম্পর্কে বিভিন্ন ব্যক্তির সাক্ষাৎকারের মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা হয়েছে। আর আমাদের স্বাধীনতা যুদ্ধের সাথে ওতোপ্রোতভাবে জড়িত আছে ছাত্রলীগ। এর পাশাপাশি, বঙ্গবন্ধু কোন প্রেক্ষাপটে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন, এরপর বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণ অভ্যুত্থানে কিভাবে ছাত্রলীগ অবদান রেখেছে তা উঠে এসেছে ‘বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি’ বইয়ে।

প্রধান আলোচকের বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, ভাষার মাসে বই দুটি প্রকাশিত হচ্ছে জেনে আমি আনন্দিত। বগুড়া ভূরাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঞ্চল। আঞ্চলিক ইতিহাস নিয়ে যেমন কাজ হয় এটা তার চেয়ে ব্যতিক্রম একটা কাজ। বই দুটি থেকে পাঠকেরা ইতিহাসের সাথে সাথে স্বাধীনতা যুদ্ধের প্রকৃত ইতিহাসের সন্ধান পাবেন। ‘বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি’ বইটি নিয়ে বলেন, বঙ্গবন্ধুর  নেতৃত্বে গড়ে ওঠা এই সংগঠন ছাত্রলীগের ঐতিহ্য সম্পর্কে ধারণা পাবে। বর্তমান নেতৃত্ব এখন সে ঐতিহ্য থেকে দূরে সরে গেছে। বঙ্গবন্ধুর সঠিক আদর্শের সন্ধান দেবে বইটি।  

উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, একই দিনে দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বলে লেখককে সাধুবাদ জানাই। যারা ইতিহাসবিদ আছেন, তারা যদি মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে লিখত, তাহলে আমরা আজকে সঠিক ইতিহাস জানতে পারতাম।

ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক পিংকি সাহার সঞ্চালনায় এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোজাহিদুল ইসলাম, অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa