ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

প্রাণের খুলনা’র মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
প্রাণের খুলনা’র মোড়ক উন্মোচন

খুলনা: দক্ষিণের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য ও ইতিহাসের তথ্য ভিত্তিক ‘প্রাণের খুলনা’ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) আতিকুল ইসলাম।

ম্যাগাজিনটি সম্পাদনা করেছেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের খুলনা ব্যুরো এডিটর মাহবুবুর রহমান মুন্না।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বয়রাস্থ বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে অমর একুশে বইমেলায় গ্রন্থ উন্মোচন মঞ্চে ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করা হয়।

দ্যা ফিউচার আইডিয়াল মাদার অর্গানাইজেশনের প্রকাশনায় জবঘরের তত্ত্বাবধানে অমর একুশে উপলক্ষে বইটি প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, খুলনা জেলা যেমন প্রাকৃতিকভাবে সমৃদ্ধ তেমনি এর রয়েছে প্রাচীন ঐতিহ্য। মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনে এ জেলার অবদান অবিস্মরণীয়। আবার এ জেলায় রয়েছে পর্যটন ও শিল্পায়নের জন্য অপার সম্ভাবনা। এসব তথ্য সমৃদ্ধ প্রাণের খুলনা ম্যাগাজিনটি নতুন প্রজন্মসহ সবাইকে তার জেলা সম্পর্কে জানতে সাহায্য করবে।

প্রাণের খুলনা ম্যাগাজিনটি প্রকাশের জন্য সম্পাদকসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

প্রাণের খুলনার সম্পাদক মাহবুবুর রহমান মুন্না বলেন, রূপসা, ভৈরব, শিবসা আর পশুর নদের পলি মাটিতে গড়ে ওঠা খুলনা জেলার ইতিহাস ঐহিত্যময় ও গৌরবের। তরুণরা আজ প্রযুক্তিতে আকৃষ্ট হয়ে বই পড়া ভুলে গেছে। তরুণ সমাজকে নিজ জেলার ইতিহাস ঐহিত্য তুলে ধরতে প্রাণের খুলনা ম্যাগাজিনটি প্রকাশ করা হয়েছে। তাদের বই পড়ার দিকে ফিরিয়ে আনতে এ ক্ষুদ্র প্রচেষ্টা। প্রাণের খুলনা নতুন প্রজন্মের কাছে একুশের চেতনা পৌঁছে দেবে।

তিনি আরও বলেন, এই বইটিতে গুণী লেখক, শিক্ষক, কবি, সাহিত্যিক, সরকারি কর্তকর্তা, সাংবাদিকদের লেখা ছাপা হয়েছে। বিশেষ করে যেখানে স্থান পেয়েছে খুলনার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধের গল্প, বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রা।

খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপ-পরিচালক মোহাম্মদ হামিদুর রহমানের সভাপতিত্বে কবি নুরুন্নাহার হিরার উপস্থাপনায় মোড়ক উন্মোচনের সময় উপস্থিত ছিলেন ইতিহাস লেখক হারুন-অর-রশীদ খান, জবঘরের সিইও পলাশ চন্দ্র রায়,দ্যা ফিউচার আইডিয়াল মাদার অর্গানাইজেশনের সহ-সভাপতি মঞ্জুরুল ইসলাম, সরকারি নর্থ খুলনা কলেজের প্রভাষক জি এম শাহিনুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এমআরএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।