ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পাবনায় কালের কণ্ঠ শুভসংঘের পাঠাগার উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
পাবনায় কালের কণ্ঠ শুভসংঘের পাঠাগার উদ্বোধন

পাবনা: দেশের অন্যতম জনপ্রিয় বাংলা পত্রিকা কালের কণ্ঠের পাঠক সংগঠন 'শুভসংঘ' এর নামে পাঠাগার উদ্বোধন করেছেন দেশ বরেণ্য একুশে পদকপ্রাপ্ত কথা সাহিত্যিক ও পত্রিকাটির প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন। এ সময় তিনি দেশের প্রতিটি জেলায় শুভসংঘের নামে পাঠাগার স্থাপন করা হবে প্রত্যয় ব্যক্ত করেন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে পাবনা শহরের রাধানগর মন্দিরপাড়া এলাকায় দেশের প্রথম শুভসংঘ পাঠাগার উদ্বোধন করেন তিনি।

এ সময় তিনি বলেন, বই মানুষকে জাগ্রত করে, জ্ঞানের দরজা খুলে দেয়। আলোকিত মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে বেশি বেশি বই পড়তে হবে। আমরা আলোকিত মানুষ তৈরি করতে চাই। সেই উদ্দেশ্য নিয়েই আমাদের শুভসংঘ পাঠাগার স্থাপন করা।

তিনি আরও বলেন, আমরা শুভসংঘ থেকে উদ্যোগ নিয়েছি প্রত্যেকটা জেলা ও উপজেলাতে একটি করে শুভসংঘের নামে পাঠাগার করব। শুভসংঘের মূল বক্তব্য হচ্ছে ‘শুভ কাজে সবার পাশে’। এ শুভ কাজের লক্ষণ হিসেবে আমরা পাঠাগার তৈরি করছি।

ইমদাদুল হক মিলন বলেন, বিভিন্ন জেলায় দরিদ্র শিশুদের জন্য আমরা স্কুলের ব্যবস্থা করছি। তাদের লেখাপড়ার দায়িত্বগুলো আমরা নিচ্ছি এবং বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে আমরা এ মুহূর্তে দুই হাজার শিক্ষার্থীদের মাসিক বৃত্তি প্রদান করছি। নানারকম শুভ কাজের সঙ্গে আমরা নিজেদের সম্পৃক্ত করেছি।

তিনি বলেন, এক সময় আমরা লক্ষ্য করলাম যে, মানুষের বই পড়ার অভ্যাসটা চলে যাচ্ছে। আমরা এক সময় প্রচুর বই পড়েছি, সাহিত্য পড়েছি। সেই জায়গা থেকে মানুষ অনেকখানি সরে গেছে। আমি যদি আমার জীবনের কথা বলি, আমি লেখক হয়েছি একটি পাঠাগারের মধ্যে থাকার ফলে। আমাদের গেণ্ডারিয়াতে ‘সীমান্ত পাঠাগার’ নামে একটি গ্রন্থাগার ছিল। আমি রোজ বিকেলে সেখানে পড়তে যেতাম। স্কুল থেকে, কলেজ থেকে, যখনই বাড়ি ফিরতাম, বিকেলে পাঠাগারটিতে পড়তাম। এ পড়তে পড়তে একটা সময় আমি লেখালেখির জগতে আসি।  

কালের কণ্ঠের প্রধান সম্পাদক বলেন, বই পড়ে সবাই লেখক হবে, তেমন কোনো কথা নেই। কিন্তু বই পড়লে যেটা হবে, মানুষের মনের ভেতরটা বদলে যাবে। আলোকিত মানুষ তৈরি করার প্রথম জায়গাটি হচ্ছে বই। বই পড়া থেকে আমাদের এ প্রজন্ম অনেকখানি বিমুখ হয়ে গেছে। সেই বিমুখতা থেকে ফিরিয়ে আনতে এ উদ্যোগটি নিয়েছি। শুভসংঘ পাঠাগার প্রথমটা আমরা পাবনা থেকে শুরু করলাম। বলা যায় যে, পাবনা থেকেই শুভসংঘ পাঠাগারের যাত্রা শুরু হলো।

এ সময় অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, শুভসংঘ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক সুচিত্রা পূজা, শুভসংঘ কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সমন্বয়ক সরকার, শুভসংঘ কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য আলী আকবর রাজু, নিউজ২৪ এর পাবনা প্রতিনিধি আহমেদুল হক রানা, কালের কণ্ঠের পাবনা প্রতিনিধি প্রবীর সাহা, শুভসংঘ পাবনা জেলা শাখার সভাপতি মাহবুবুল আলম ফারুক, সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, সহ-সভাপতি বাবলা ওয়াজেদ, কবির হোসেন, পলাশ ও সাজিম।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।