ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

গিটারের জাদুকর নিলয় দাশকে নিয়ে বই 'নিলয়'দা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
গিটারের জাদুকর নিলয় দাশকে নিয়ে বই 'নিলয়'দা

ঢাকা: নিলয় দাশকে সবাই ভালোবেসে ডাকেন নিলয়'দা। বাংলাদেশের এক গিটার জাদুকর তিনি।

যিনি আমাদের ছেড়ে অনেক বছর আগেই চির-অজানায় চলে গেছেন। শুধু রেখে গেছেন তার গিটারের যুগান্তকারী কিছু কাজ আর তার নীল কণ্ঠের মোহনীয়তা।

সেই নিলয় দাশকে নিয়ে এবার বই লিখেছেন হক ফারুক ও মিলু আমান। তাদের সংকলন ও সম্পাদনায় ‘নিলয়দা’ শিরোনামে বইটি প্রকাশ করেছে আজব প্রকাশ।

বইয়ে নিলয় দাশকে নিয়ে স্মৃতিচারণ করেছেন ফোয়াদ নাসের বাবু, ইব্রাহিম আহমেদ কমল, বাবনা করিম, ফুয়াদ ইবনে রাব্বি, সাঈদ করিম, রেজাউল রাসেল, হাসান তৌহিদুর রহমান (রুমী রহমান) ও মিলু আমান।

নিলয় দাশের দুইটি সাক্ষাতকার সংকলিত হয়েছে বইয়ে যেগুলো নিয়েছিলেন আশীকুজ্জামান টুলু এবং নাসির কায়সার। বইয়ে নিলয় দাশের জীবনী লিখেছেন হক ফারুক। আরও আছে নিলয় কিছু ক্যামেরাবন্দি হওয়া মুহূর্ত, প্রকাশিত অ্যালবামের ছবি ও সম্পূর্ণ  ডিসকোগ্রাফি।

হক ফারুক বলেন, আশির দশকে নিও ক্লাসিক্যাল, ফ্ল্যামেনকো, জ্যাজ, ব্লুজ এবং রক ধারার বাংলা সংগীতে নিলয় এমন কিছু সুরের সম্মিলন ঘটিয়েছিলেন, যা সে সময়ে এক বিস্ময়! সবার প্রিয় নিলয়দা ছিলেন গিটারিস্টদেরও গিটারিস্ট। পরবর্তী সময়ে দেশের খ্যাতনামা অনেক গিটারিস্টের তিনি ছিলেন সংগীত গুরু। অনেকে তার কাছ থেকে শিখে ও দেখে গিটারে সিদ্ধহস্ত হয়েছিলেন।

তিনি বলেন, এই বইয়ের মধ্য দিয়ে আমরা নিলয় দাশকে আরেকটু বিশেষভাবে জানবার প্রয়াস চালিয়েছি। নতুন প্রজন্ম এই বইয়ের মধ্য দিয়ে নতুনভাবে নিলয়’দা-কে আবিষ্কার করবেন বলে বিশ্বাস।

মিলু আমান বলেন, নিলয়’দা ছিলেন নিভৃতচারী এক মানুষ। প্রচারবিমুখ। সংগীত জগতে সমাদৃত হলেও অনেক প্রজন্মই তাকে জেনে উঠতে পারেনি। আমাদের সংগীতের এই ‘আনসাং হিরো’ নিলয়’দা-কে সবার মাঝে ছড়িয়ে দিতে, তাকে আরেকটু জানতেই আমাদের এই উদ্যোগ।

দেশের খ্যাতনামা সংগীতশিল্পী, সংগীত-পরিচালক, কম্পোজার, গিটারিস্ট, মিউজিশিয়ান যারা নিলয় দাশের সঙ্গে সরাসরি কাজ করেছিলেন, মিউজিক করেছিলেন, তাদের অনেকেই প্রিয় নিলয় দাশকে নিয়ে স্মৃতিচারণা করেছেন বইয়ে।

বইটির প্রকাশনা সংস্থা আজব প্রকাশের প্রকাশক ও সংগীতশিল্পী জয় শাহরিয়ার বলেন, নিলয় দাশ বাংলাদেশের সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র। তার গিটার ও গলার মোহনীয়তা আজও বাঙালি হৃদয়কে নাড়া দেয়। আজব প্রকাশ মনে করে, এই বইয়ের মধ্য দিয়ে নিলয়দা আবার প্রবলভাবে ফিরে আসবেন।

‘নিলয়’দা’ বইয়ের প্রচ্ছদ এঁকেছেন গীতিকার নিয়াজ আহমেদ অংশু, প্রচ্ছদে ব্যবহৃত ছবি তুলেছেন ইমতিয়াজ আলম বেগ।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।