ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলায় রণজিৎ সরকারের ছয় বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
বইমেলায় রণজিৎ সরকারের ছয় বই

ঢাকা: এবার অমর একুশে বইমেলায় সাহিত্যিক রণজিৎ সরকারের ছয়টি বই প্রকাশ হয়েছে। ছয়টি বইয়ের বিষয়বস্তু আলাদা আলাদা।



বইগুলো- আত্মরতি, গল্পে গল্পে ভাস্কর্য, জয়শ্রীর জয়ধ্বনি, শেখ মুজিবকে জানা ছবি এঁকেছে জারা, কলমের আঁকা বাংলাদেশ, রাজকন্যার বান্ধবী পরি।

আত্মরতি:

একটি বড়দের গল্পের বই। বইটির নাম আত্মরতি। এই বইয়ে আত্মরতিসহ ২০টি গল্প রয়েছে। প্রতিটি গল্পই ভিন্ন, মানুষের কোমল হৃদয়কে কোনো না কোনোভাবে নাড়িয়ে যাবে। মনস্তাত্ত্বিক অপরাধবোধ, মনোজাগতিক দ্বন্দ্ব, দাম্পত্য জীবন, প্রেম, মান-অভিমান, ক্ষমতার মোহ, নানা সম্পর্কের দ্বন্দ্ব, করোনাকালে মৃত্যুভয়ের বেদনাদায়ক চিত্র এবং মানুষের নানা অপূর্ণতা গল্পের চরিত্রে ফুটে উঠেছে। চরিত্রগুলো গল্পের হলেও আমাদের চারপাশে তাদের অবস্থান। চোখ মেললেই দেখতে পাওয়া যায়। রণজিৎ সরকারের গল্পের কাহিনিবয়ানে বৈচিত্র্যসন্ধানে সৃষ্টিশীলতার অভিনবত্ব রয়েছে। গল্পগুলোর মধ্যে সমাজ সচেতনতার পরিচয় পাওয়া যায়। জীবনের কিছু বাস্তব অভিজ্ঞতাই উঠে এসেছে সমকালীন বাস্তবতার রূঢ় চিত্র। বইটি প্রকাশ করেছে টাঙ্গন। দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন সমর মজুমদার। মূল্য ৩শ টাকা।

গল্পে গল্পে ভাস্কর্য:

গল্পে গল্পে ভাস্কর্য বইটিতে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ৬০টি ভাস্কর্য নিয়ে শিশুকিশোর উপযোগী করে গল্প লেখা হয়েছে। এতে করে নতুন প্রজন্ম দেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে। বইটি প্রকাশ করেছে বাবুই। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। মূল্য ৪শ টাকা।

জয়শ্রীর জয়ধ্বনি:

জয়শ্রীর জয়ধ্বনি কিশোর উপন্যাস। মুক্তিযুদ্ধের কিছু সত্যি ঘটনা নিয়ে লেখা। এ প্রজন্ম শিশুকিশোর মাঝে মুক্তিযুদ্ধের আদর্শ ধারণ করে দেওয়ার জন্য উপন্যাসটার লেখা হয়েছে। বইটি প্রকাশ করেছে স্বপ্ন ৭১। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। মূল্য ২০০ টাকা।

শেখ মুজিবকে জানা ছবি এঁকেছে জারা:

শেখ মুজিবকে জানা ছবি এঁকেছে জারা এই বইটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তার জীবনকর্ম গল্পে গল্পে তুলে ধরা হয়েছে। তা প্রকাশ করা হয়েছে ছবি আঁকার মধ্যে দিয়ে। বইটি প্রকাশ করেছে হুল্লোড়। প্রচ্ছদ করেছেন মনিরুলজামান পলাশ। মূল্য ২শ টাকা।

কলমের আঁকা বাংলাদেশ:

কলমের আঁকা বাংলাদেশ শিশুকিশোরদের জন্য মজার একটা বই। বইটিতে বাংলা ও ইংরেজি দুইটি ভাষা প্রকাশ হয়েছে। একটি কলম বাংলাদেশের জাতীয় সব কিছু আঁকে। ফলে এই বইয়ের গল্প আর ছবি দেখে শিশুদের অনেক কিছু জানার ও শেখার আছে। বইটি প্রকাশ করেছে হুল্লোড় । প্রচ্ছদ করেছেন মিশু। মূল্য ১৫০ টাকা।

রাজকন্যার বান্ধবী পরি:

রাজকন্যার বান্ধবী পরি বইটি রাজকন্যা আর পরির সাথে ঘুরে ঘুরে বিভিন্ন জায়গা যায়। বিভিন্ন জিনিস চেনে এবং দুইজন মিলিয়ে মজা করে। বইটি প্রকাশ করেছে মনন প্রকাশন। মূল্য ১২০ টাকা।

রণজিৎ সরকার পেশায় একজন সাংবাদিক। একটি জাতীয় দৈনিকে সম্পাদকীয় বিভাগে কর্মরত আছেন। তিনি নিয়মিত গল্প ও উপন্যাস লিখছেন। তার প্রকাশিত বইয়ের সংখ্যা গল্প ও উপন্যাস সবমিলিয়ে ৬০টি। রণজিৎ সরকার কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার (২০২০) পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।