ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

শেহজাদ আমানের অনুবাদে ‘ফোর হান্ড্রেড ডেজ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
শেহজাদ আমানের অনুবাদে ‘ফোর হান্ড্রেড ডেজ’

প্রত্যাশা প্রকাশ থেকে প্রকাশিত হলো পাঠকপ্রিয় অনুবাদক শেহজাদ আমানের অনুবাদে চেতন ভগতের ‘ফোর হান্ড্রেড ডেজ। ‘ বর্তমানে ভারতের নাম্বার ওয়ান বেস্ট সেলার লেখক হিসেবে পরিচিত চেতন ভগত।

শুধু ভারত বা উপমহাদেশই নয়, বিশ্বের অন্যান্য প্রান্তেও তার রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। তার হাত ধরে রচিত হয়েছে ‘ফাইভ পয়েন্টস সামওয়ান’, ‘ওয়ান ইন্ডিয়ান গার্ল’, ‘হাফ গার্লফ্রেন্ড’, ‘টু স্টেটস’ ইত্যাদি বেস্ট সেলিং বই। এই পাঁচটি বইয়ের কাহিনির ওপর ভিত্তি করেই বলিউডে নির্মিত হয়েছে চলচ্চিত্র।

গত কয়েক বছর ধরে চেতন ভগত রহস্যোপন্যাস লিখছেন কেশব ও সৌরভ নামক দুই শখের গোয়েন্দার চরিত্রকে কেন্দ্র করে। ‘ফোর হান্ড্রেড ডেজ’ হলো এই সিরিজের তৃতীয় রহস্যোপন্যাস।

বইয়ে দেখা যায় ১২ বছরের মেয়ে সিয়াকে প্রায় ৯ মাস ধরে নিখোঁজ। একদিন রাতের বেলায় যেন বেমালুম গায়েব হয়ে গিয়েছিল ও দাদাবাড়ি থেকে। অনেক চেষ্টার পরও ওর খোঁজ না পেয়ে হাল ছেড়ে দিয়েছে পুলিশও।

কিন্তু মেয়ের সন্ধানে হাল ছাড়েনি মা আলিয়া অরোরা। যে কোনো কিছুর বিনিময়ে মেয়েকে ফিরে পেতে চায় সে। মেয়ের খোঁজে সাহায্য চাইল শখের গোয়েন্দা কেশব ও সৌরভের।

সন্তান হারানোর ব্যথা বুঝতে পারে কেশব। সেও চায় আলিয়াকে তার মেয়েকে খুঁজে পেতে সাহায্য করতে। এদিকে, রহস্যময় কেসটির সমাধান করতে গিয়ে কেশবও যেন জড়িয়ে গেল হৃদয়ঘটিত রহস্যের বেড়াজালে। আলিয়ার প্রতি মুগ্ধতা ও ভালোবাসার শেষ নেই তার। তবে, সবকিছুর পরও আলিয়ার জীবনের তার মেয়েকে ফিরিয়ে দিতে দৃঢ় প্রতিজ্ঞ সে।

যারা সহজ, সরল ভাষায় রহস্যোপন্যাস পড়তে ভালোবাসেন, তাদের জন্যই বইটি লিখেছেন লেখক চেতন ভগত।

অনুবাদক শেহজাদ আমানের এটি ২৩তম অনুবাদগ্রন্থ। এর আগে তার অনুবাদ বই প্রকাশিত হয়েছে সন্দেশ, অন্যধারা, রোদেলা, অন্বেষা, গ্রন্থরাজ্য’র মতো খ্যাতিমান প্রকাশনী থেকে।

চেতন ভগতের ‘ফোর হান্ড্রেড ডেজ’ বইটির মুদ্রিত মূল্য ৬০০ টাকা। রকমারি ডটকম, বইফেরি, বুকস্ট্রিটসহ সকল অনলাইন বুকশপে অর্ডার করা যাচ্ছে বইটি।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।