ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

৫৪—এ পা রাখলেন কথাসাহিত্যিক আলম শাইন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
৫৪—এ পা রাখলেন কথাসাহিত্যিক আলম শাইন

কথাসাহিত্যিক, জলবায়ু, পরিবেশ ও বন্যপ্রাণীবিষয়ক লেখক আলম শাইন ৫৪ বছরে পা রাখলেন আজ। তিনি ১৯৭১ সালের (৫ মাঘ, ১৩৭৭ বাংলা) ১৮ জানুয়ারি লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার পূর্ব চরপাতা গ্রামে জন্মগ্রহণ করেন।

 

তিনি এ পর্যন্ত ১৯টি গ্রন্থ, ১৩০টি রম্যরচনা এবং ১২৫০টি প্রবন্ধ—নিবন্ধ—ফিচার লিখেছেন। তার প্রকাশিত গ্রন্থগুলো হলো- ওরাই এখন মুক্তিযোদ্ধা, ঘুষ নিয়ে ঘুষাঘুষি, দৌড়, সুন্দরবনে দু’রাত, চিতাশালার মোড়ে, ওস্তা (হাজাম), মাইট্যা ব্যাংকের গভর্নর, নিষিদ্ধ বাড়ি, নিশিকন্যা, আমি খাই জুতা, নীলকুঠি হ্রদ, লাল বালির দ্বীপ, ঘুণে খাওয়া বাঁশি, বনবিহারী, ৬৩ ডিগ্রি সেলসিয়াস, লাল সংকেতে জলবায়ু, জলের তলে মন্ত্রিসভা, শৈলশোভা। এছাড়াও ‘মানুষখেকোর দ্বীপ’ উপন্যাসটি বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এ ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে।

হাজাম সম্প্রদায় নিয়ে লেখা লেখকের ‘ওস্তা’ উপন্যাস ড. মঞ্জুশ্রী সাহিত্য পুরস্কার ২০০৮ ভূষিত হয়েছে। এছাড়া পরিবেশ সচেতনতা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র থেকে প্রবর্তিত ‘বোস্টন বাংলা নিউজ অ্যাওয়ার্ড ২০১৫’ ভূষিত হয়েছেন। ভূষিত হয়েছেন, ‘ক্যানভাস অব বাংলাদেশ বিজয় দিবস সম্মাননা ২০১৭’। এছাড়া পরিবেশ ও জলবায়ু পরিবর্তন রোধে জনসচেতনতা বৃদ্ধির প্রয়াসে দেশের প্রথম ‘গ্রীনম্যান অ্যাওয়ার্ড ২০১৯’ ভূষিত হয়েছেন।

বর্তমানে আলম শাইন পরিবেশ ও বন্যপ্রাণী নিয়ে কাজ করছেন। তিনি দেশের প্রথম শ্রেণির জাতীয় দৈনিকগুলোতে নিয়মিত গল্প—উপন্যাসের পাশাপাশি জলবায়ু ও বন্যপ্রাণী নিয়ে লিখছেন।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।