ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

বেঙ্গলের বিজয় দিবস চিত্রমেলা ২০১০

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০
বেঙ্গলের বিজয় দিবস চিত্রমেলা ২০১০

১৬ ডিসেম্বর, বৃহস্পতিবার। সকাল ১১টা।

জলের ভেতর সূর্যের প্রতিফলন। আলো ঠিকরে পড়ছে জলে স্থলে আর গাছের মগডালে। আবার খুব পাতলা কুয়াশার চাদরও জলের ওপর। দিঘির চারপাশে আছে সবুজ গাছের সারি আর মাটি ঢাকা আছে ঘাসে। সব মিলে এ পরিবেশটাই যেন কোনও শিল্পীর আঁকা ছবি। এমন ছবির মতো নীরব জায়গায় দাঁড়িয়ে মগ্ন হয়ে শিল্পী মুস্তাফা মনোয়ার তৈরি করছেন তার ছবির ক্যানভাস। আশপাশে আছেন আরো জনাদশেক নবীন-প্রবীণ শিল্পী।

শিল্পীরা ছবি আঁকছেন যে যার মতো করে। পাখির চোখে দেখলে পরিবেশটিকে মনে হবে যেন ছবির মেলা। এ মেলার নাম ‘বিজয় দিবস চিত্রমেলা ২০১০’।

বিমানবন্দর সড়কের বেঙ্গল সেন্টারে শুরু হয়েছে এ মেলা। ১৬ থেকে ১৮ ডিসেম্বর সকাল দশটা হতে সন্ধ্যা পর্যন্ত চলবে এটি।   অংশ নিয়েছেন দেশের ৩৫ জন প্রবীণ ও নবীন শিল্পী। তারা প্রত্যেকে দুটি করে আঁকবেন বিজয়ের চিত্রমালা। ছবি আঁকার এ ক্যাম্প আয়োজন করেছে বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস।

বিজয় দিবসে সকাল সাড়ে ১০টায় আর্ট ক্যাম্প উদ্বোধন করেন শিল্পী কাইয়ুম চৌধুরী, শিল্পী মুস্তাফা মনোয়ার ও শিল্পী হাশেম খান। তার আগে ছিলো একটি আলোচনা সভা। দলীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। স্বাগত বক্তব্য রাখেন  অনুষ্ঠানের বিশেষ অতিথি ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার।

বক্তব্যে শিল্পী হাশেম খান বলেন, ‘শিল্পীদের আঁকা ছবি অনেক সময় বুলেটের চেয়েও বেশি কার্যকর হয়। এর প্রমাণ আমরা পেয়েছি মুক্তিযুদ্ধের সময় শিল্পীদের আবদান দেখে। এ ধরনের আয়োজনের জন্য আমি বেঙ্গলকে ধন্যবাদ জানাই।
শিল্পী মুস্তাফা মনোয়ার বলেন, ‘শোনা যায় সব পেশাতেই রাজাকার আছে কম-বেশি, তবে শিল্পী সমাজে কোনও রাজাকার নেই, কথাটি পূর্ণ সত্য। ’  

আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে আছেন কাইয়ুম চৌধুরী, মু¯তাফা মনোয়ার, সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, সৈয়দ জাহাঙ্গীর, মাহমুদুল হক, হামিদুজ্জামান খান, বীরেন সোম, ফরিদা জামান, নাসিম আহমেদ নাদভী, মোহাম্মদ ইউনুস, নাসরীন বেগম, কনকচাঁপা চাকমা প্রমুখ।

বাংলাদেশ সময় ১৫৫০, ডিসেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa