ঢাকা, শুক্রবার, ৭ অগ্রহায়ণ ১৪৩১, ২২ নভেম্বর ২০২৪, ২০ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিল্প-সাহিত্য

দেশভাগ নিয়ে মাহফুজ পারভেজের উপন্যাস ‘পার্টিশানস’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, জুন ৫, ২০১৬
দেশভাগ নিয়ে মাহফুজ পারভেজের উপন্যাস ‘পার্টিশানস’

ঢাকা: দেশভাগের বিষাদমথিত হাহাকার ও কান্না নিয়ে যে ক’টি উপন্যাস আমাদের হৃদয়ে অমোচনীয় হয়ে আছে তার মধ্যে হাসান আজিজুল হকের ‘আগুনপাখি’ এবং মাহমুদুল হকের ‘কালো বরফ’ আমাদের অভিজ্ঞতার দিগন্তকে বিস্তৃত করেছে। তথাপি দেশভাগ অনিবার্য ছিলো কি না, সে প্রশ্নও উঠেছে।

সম্প্রতি সংগীতে বিশেষজ্ঞ করুণাময় গোস্বামী এই বিষয়ে ‘ভারতভাগের অশ্রুকণা’ শীর্ষক একটি উপন্যাস লিখেছেন।

এসব বিবেচনায় রেখে ১৯৪৭ সালে দেশভাগ নিয়ে মাহফুজ পারভেজ লিখেছেন উপন্যাস ‘পার্টিশানস’। তার লেখার প্রধান বিষয় দেশভাগ হলেও সেটি ১৯৪৭ সালে সীমাবদ্ধ নয়; সমকালকেও ছুঁয়ে গেছে।

লেখক বলতে চেয়েছেন, দেশভাগ নিয়ে কথা উঠলে আমরা বাংলা-পাঞ্জাবের দাঙ্গা, কয়েক কোটি মানুষের বাস্তুত্যাগ, বিপর্যয়ের কথাই সাধারণত বুঝি। কিন্তু ১৯৪৭ সালের ঘটনা বা দুর্ঘটনাটি শুধু বাংলা এবং পঞ্জাবের দুঃসহ যন্ত্রণাভিত্তিক নয়। এক ব্যাপক পরিসরে, বিস্তৃত পটভূমিতে বেঁচে থাকার আর্তির হৃদয়বিদারক চিত্র।

মাহফুজ পারভেজের মতে, প্রায় সব পার্টিশান-লিটারেচার বা দেশভাগ বিষয়ক উপন্যাসের পটভূমি কলকাতা, করাচি, লাহোর, লন্ডন ও ঢাকা এবং কখনো পাঞ্জাব-বাংলা-বিহারের সীমান্ত-সংলগ্ন প্রত্যন্ত গ্রাম।

ঔপন্যাসিকরা দেখিয়েছেন, ব্যক্তিগত যন্ত্রণার সঙ্গে সঙ্গে দেশভাগের প্রভাব পড়েছিলো উপমহাদেশের বিভক্ত মানবমণ্ডলীর মানসে, রাজনীতি, অর্থনীতি, এবং জীবন সংগ্রামে বিভিন্ন ক্ষেত্রে এবং বিভিন্ন অঞ্চলে।

রাজনৈতিক কারণে উপন্যাসের কুশীলবের স্থান বদল হতে থাকে, তারা কোথাও থিতু হতে পারে না। নিয়তি ও বিড়ম্বনা জীবনকে করে তোলে তিক্ত। এতে ইতিহাসের পটভূমিকার সঙ্গে লেখকের ব্যক্তিগত অভিজ্ঞতা মিশেছে। ফলে অনেক ক্ষেত্রেই উপন্যাস সেই কাল বা সময়খণ্ডকে সময়ের নিরিখে বিশ্লেষণই মূল প্রতিপাদ্য হয়েছে।

বাস্তব-অবাস্তবের আলোছায়ায় প্রতীক-চরিত্রগুলোর পদচারণায় দেশভাগের একেকটি দিক উপস্থাপিত হয়েছে। জীবন হাতে নিয়ে ছুটে চলা লক্ষ লক্ষ মানুষের ভিড়ে মিশে যায় ইতিহাস, উপন্যাস, চরিত্রসমূহ। পথে বা রাস্তায় বা ট্রেনে বা জাহাজে-লঞ্চে পথ যেন ফুরায় না, ঠিকানা মেলে না একটু থিতু হওয়ার। শুধুই পালিয়ে বেড়ানো, শুধুই উৎকণ্ঠা, শুধুই উগ্রবাদীদের শাণিত অস্ত্র থেকে মানবতা ও সম্ভ্রম রক্ষার নিরন্তন লড়াই ব্যর্থ হয় উদ্যত তরবারির কোপে দ্বিখণ্ডিত মাটি ও মানুষ। ঘা শুকিয়ে কালো, সীমানা প্রাচীর দৃঢ়, তবু গোপন রক্তপাত অব্যাহত।

আরবে, ইউরোপে, সিরিয়ায়, ইরাকে ভাঙন আর রক্তের প্লাবন বয়ে চলে। দেশভাগ শেষ হলেও খণ্ডায়নের রক্তাক্ত রাজনৈতিক প্রসঙ্গকে নানা দিক থেকে দেখার ও প্রশ্ন করার তাৎপর্য থেকেই যাচ্ছে।

সাতচল্লিশের সাথে সমসময়ের সংশ্লেষে ‘পার্টিশনস’ নামের উপন্যাসের উদ্ভব ও বিস্তার।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জুন ০৫, ২০১৬
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।