ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

পর্দা উঠলো ঢাকা আর্ট সামিটের পঞ্চম আসরের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
পর্দা উঠলো ঢাকা আর্ট সামিটের পঞ্চম আসরের পর্দা উঠলো ঢাকা আর্ট সামিটের পঞ্চম আসরের।

ঢাকা: সিসমিক মুভমেন্ট বা সঞ্চারণ প্রতিপাদ্য শীর্ষক ঢাকা আর্ট সামিটের পঞ্চম আসরের পর্দা উঠলো।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় ঢাকা আর্ট সামিটের পঞ্চম আসরের উদ্বোধন অনুষ্ঠিত হয়।  প্রধান অতিথি হিসেবে ঢাকা আর্ট সামিট উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা আর্ট সামিটের চেয়ারম্যান ফারুক সোবহান এবং সামদানি আর্ট ফাউন্ডেশনের ফাউন্ডার ও পরিচালক নাদিয়া সামদানি।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।  

উদ্বোধনী বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, চিত্রকলায় পৃথিবী বিখ্যাত ব্যক্তিদের বিভিন্ন ধরনের শৈল্পিক কাজ ও বাংলাদেশের শিল্পীদের কাজ একই ছাদের নিচে প্রদর্শনের এ আয়োজন নিশ্চয়ই প্রশংসার যোগ্য।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ঢাকা আর্ট সামিটের এ প্রদর্শনী বিশ্বের সঙ্গে সেতুবন্ধন গড়ে তোলার সুযোগ করে দিয়েছে। শিল্পমনা জাতি হিসেবে বাংলাদেশের সুনাম রয়েছে। ঢাকা আর্ট সামিট শুধু বাংলাদেশের জন্য নয় বিশ্ব প্রেক্ষাপটেও অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত নয় দিনব্যাপী ঢাকা আর্ট সামিটের এ আসরে অংশ নিচ্ছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ শতাধিক চিত্রশিল্পী, ভাস্কর, কিউরেটর, শিল্প-সমালোচক ও প্রফেশনাল শিল্প সংগ্রাহক।

শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় ১ লাখ ২০ হাজার বর্গফুটজুড়ে সাজানো হয়েছে বৈচিত্র্যময় বিভিন্ন শিল্পকর্মের প্রদর্শনী। সেখানে ভূতাত্ত্বিক, ঔপনিবেশিক, স্বাধীনতা ও সামাজিকসহ বিভিন্ন ধরনের আন্দোলন নিয়ে কাজ করা পৃথিবী বিখ্যাত চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।   

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
আরকেআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।