ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

মেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে কাবিল খানের বই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
মেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে কাবিল খানের বই

ঢাকা: সাংবাদিকতা পেশার কাজে মোবাইল ফোনের অপরিহার্য ব্যবহার, এ জন্য উপযুক্ত অ্যাপ এবং আনুষাঙ্গিক উপকরণের সংখ্যা বাড়তে থাকায় মোবাইল সাংবাদিকতা মূল ধারার সাংবাদিকতার গতি প্রকৃতি বদলে দিয়েছে।

একজন সাংবাদিক মোবাইল ফোন ব্যবহার করে কীভাবে হয়ে উঠতে পারেন মোবাইল সাংবাদিক, আর এ জন্য তার করণীয়ই বা কী- এমন খুঁটিনাটি বিষয় জানার এক ধরণের সহায়ক বই নিয়ে এসেছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক আবদুল কাবিল খান।  

মোবাইল সাংবাদিকতার তাত্ত্বিক ও ব্যবহারিক প্রয়োগ- এই দুইয়ের সমন্বয়ে ‘মোবাইল জার্নালিজম: সময়ের সাংবাদিকতা’ পাওয়া যাচ্ছে সমগ্র প্রকাশনীর স্টলে।

এ বিষয়ে ড. আবদুল কাবিল খান বলেন, মোবাইল সাংবাদিকতা শেখার জন্য বইটিতে ব্যবহারিক বিষয়গুলির ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সাংবাদিকতার কাজে কোন মোবাইল অ্যাপ বেশি কার্যকরী, এর বৈশিষ্ট্য ও ফিচার, ভিডিও রেকর্ডের কৌশল, লাইভ ভিডিও সম্প্রচার, ছবি তোলা ও সম্পাদনা এসবের পাশাপাশি মোবাইল সাংবাদিকতার জন্য দরকারি সরঞ্জামের পরিচিতি সবিস্তারে তুলে ধরা হয়েছে বইটিতে। বইটি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী, গণমাধ্যম কর্মী, ইউটিউবার, ব্লগার, নাগরিক সাংবাদিক, এনজিও কর্মীদের মোবাইল সাংবাদিকতা শিখতে সহায়ক ভূমিকা রাখবে বলেও জানান তিনি।      

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
এসই/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।