ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

জীবন সংকটে শিল্পী কামরুজ্জামান ভাস্কর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
জীবন সংকটে শিল্পী কামরুজ্জামান ভাস্কর

বাংলাদেশে এনিমেশনশিল্প যাদের হাত ধরে প্রসারিত হয়েছে তাদের মধ্যে অন্যতম শিল্পী কামরুজ্জামান ভাস্কর। এছাড়া মীনা কার্টুনের নেপথ্য শিল্পীদের মধ্যে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

সেই গুণী শিল্পী আজ জীবন সংকটে। তার শরীরে ধরা পড়েছে সিকেডি (ক্রনিক কিডনি ডিজিজ)।

তার চিকিৎসার জন্য প্রয়োজন কমপক্ষে ৪০ লাখ টাকা। দেশের হৃদয়বান মানুষ চাইলে তিনি চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠতে পারেন।

কামরুজ্জামান ভাস্কর পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ভাস্কর্য বিভাগে। দেশ-বিদেশে টুডি-থ্রিডির প্রশিক্ষণ নিয়েছেন।

বানিয়েছেন ‘বুগাবুগা’, ‘অ্যান্ট অ্যান্ড দ্য ডাভ’, ‘নাইট অব দ্য পাম্পকিন’, ‘দ্য পিংক ডায়মন্ড এনিগমা’, ‘দ্য লিজেন্ড অব দ্য ব্লু র‌্যাব্বিট’, ‘দ্য থ্রি গোল্ড কয়েন’ এবং ‘র‌্যাট অ্যান্ড দ্য লায়ন’ প্রভৃতি এনিমেশন ফিল্ম-টিভি সিরিজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্যের জন্য পেয়েছেন শিল্পী আলী আজম স্মৃতি পুরস্কার। দুর্যোগ ফোরাম কলম্বো (শ্রীলঙ্কা) থেকে পেয়েছেন পোস্টার নকশায় মেধা পুরস্কার।

ভাস্করের জন্ম ১৯৭৬ সালের ১১ জুলাই টাঙ্গাইলে। বাবা মরহুম আব্দুল কাইয়ূম, মা রহিমা খাতুন। পড়াশোনা শেষ করেন ১৯৯৯ সালে। বর্তমানে একটি বেসরকারি টেলিভিশনে এনিমেটর ও ডিজাইনার পদে কর্মরত। তার স্ত্রীও একজন চিত্রশিল্পী। তাদের ১১ বছরের একটি সন্তান রয়েছে।

শিল্পীর পরিবার সূত্রে জানা গেছে, তার কিডনির অসুখ ধরা পড়ে ২০১২ সালে। তখন থেকেই তিনি চিকিৎসা নিচ্ছেন। ২০১৭ সাল থেকে তার ডায়ালিসিস চলছে। চিকিৎসকরা বলেছেন, তাকে সুস্থ করে তুলতে কিডনি প্রতিস্থাপনের বিকল্প নেই। এটি অত্যন্ত ব্যয়বহুল অস্ত্রোপচার, যার জন্য ৪০ লাখ টাকা প্রয়োজন।

বর্তমানে এই শিল্পীর চিকিৎসা চালিয়ে যাওয়ার মতো সামর্থ নেই। দেশের হৃদয়বান মানুষ চাইলে ভাস্করের সুচিকিৎসার ব্যবস্থার হতে পারে। স্বাভাবিক হয়ে উঠতে পারে একটি পরিবারের ভবিষ্যৎ। যে কেউ চাইলে শিল্পকর্ম দিয়েও তাকে সহায়তা করতে পারেন। (অ্যাকাউন্ট নম্বর ১০১৭৪৫১৫০৪০৩১, আইএফআইসি ব্যাংক, কারওয়ান বাজার, ঢাকা। সুইফট কোড IFICBDDH017)।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।