ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী সোমবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী সোমবার এসএম সুলতান। ফাইল ফটো

নড়াইল: বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী সোমবার (১০)। ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন এসএম সুলতান।

এ বছর করোনা সংকটের কারণে সংক্ষিপ্ত পরিসরে সুলতানের জন্মদিন উদযাপন করা হচ্ছে।
 
চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এসএম সুলতান ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার পেয়েছেন।  

২০০১ সাল থেকে সুলতান ফাউন্ডেশনের পক্ষ থেকে একজন গুণী চিত্রশিল্পীকে সুলতান পদক দেওয়া হচ্ছে।  

বরেণ্য এই শিল্পী অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  

প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন এসএম সুলতান।  

১৯৯৪ সালের ১০ অক্টোবর খ্যতিমান এই শিল্পীর মৃত্যুর পর তার বাসভবন, শিশুস্বর্গ ও সমাধিস্থল ঘিরে ‘এসএম সুলতান স্মৃতিসংগ্রহশালা’ নির্মাণ করা হয়।  

২০০৯ সালে স্থাপন করা হয় এসএম সুলতান আর্ট কলেজ; যা বর্তমানে এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয় নামে প্রতিষ্ঠিত। এছাড়া সংগ্রহশালার পাশে ‘শিশুস্বর্গ-১’ এবং সুলতান আর্ট কলেজের পাশে ‘শিশুস্বর্গ-২’ ও লাল বাউল সম্প্রদায় প্রতিষ্ঠিত হয়েছে। তবে করোনাকালে এখন কোনো দর্শনার্থীদের আগমন নেই। সংশ্লিষ্টদের আশা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার জমে উঠবে সংগ্রহশালা।
 
এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার (১০ আগস্ট) নড়াইলে কোরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল, শিল্পীর কবরে পুষ্পস্তবক অর্পণসহ আলোচনা সভার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক আনজুমান আরা।
     
বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।