ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জ্বললো মঞ্চের আলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
জ্বললো মঞ্চের আলো লাল জমিন নাটকের একটি দৃশ্য, ছবি: বাংলানিউজ

ঢাকা: সাড়ে পাঁচ মাস। মানে প্রায় অর্ধবছর।

এতদিনের বিরতি শেষে আবারও জ্বলে উঠেছে মঞ্চের আলো। শূন্যন রেপার্টরি থিয়েটারের ‘লাল জমিন’ নাটকটি মঞ্চায়নের মধ্য দিয়ে শুরু হয়েছে করোনাকালের নাট্য প্রদর্শনী।

শুক্রবার (২৮ আগস্ট) সন্ধ্যা সোয়া ৭টায় রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে শুরু হয় মান্নান হীরা রচিত ও সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় লাল জমিন নাটকের মঞ্চায়ন। মুক্তিযুদ্ধভিত্তিক এ নাটকে একক অভিনয় করেছেন মোমেনা চৌধুরী। এটি এ নাটকের ২৪৪তম মঞ্চায়ন।

কঠোর স্বাস্থ্যবিধি মেনে তবেই দর্শক প্রবেশ করেছেন মিলনায়তনে। মিলনায়তনে দুই আসন পর পর একজন করে দর্শক বসেন। আর নাটক দেখতে আসা দর্শককে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হয়। সেইসঙ্গে প্রবেশমুখে শরীরের তাপমাত্রা মাপা হয় এবং হাতে এবং পায়ে স্যানিটাইজার, জীবাণুনাশক দেওয়া হয়।

‘হাউসফুল’ অবস্থাতেই শুরু হয় লাল জমিনের মঞ্চায়ন। কিশোরী একটি মেয়েকে ঘিরে লাল জমিনের গল্প আবর্তিত হয়েছে। শুধু মুক্তিযুদ্ধ নয়, তারপর আরও কয়েকটি দশক। সেই কিশোরীর মনে জেগেছে নতুন কিছু প্রশ্ন।

নিজের একক নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে মঞ্চ নাটক আবারও চালু হওয়ায় উচ্ছ্বসিত মোমেনা চৌধুরী বাংলানিউজকে বলেন, প্রথম যেদিন মঞ্চে উঠেছিলাম, অভিনয় করেছিলাম সেদিনের মতো অনুভূতি হচ্ছে। এ পাঁচ মাস বহু মানুষ আমাদের ছেড়ে চলে গেছেন। আমিও চলে যেতে পারতাম। কিন্তু আমি বেঁচে আছি এবং আবারও লাল জমিনে অভিনয় করছি।

‘স্বাস্থ্যবিধি মেনে নাটক মঞ্চায়ন এক ভিন্ন অনুভূতি। সামনে বসা মানুষগুলোর মুখটা দেখতে পারব না। তারপরও মঞ্চ নাটক চালু হচ্ছে এটাই আনন্দের। ’

নাটকটির সংগীত পরিচালনা করেছেন জুলফিকার চঞ্চল ও রমিজ রাজু। কণ্ঠ দিয়েছেন বারী সিদ্দিকী, রমিজ ও নীলা। লাইটে কাজ করেছেন জয়, আতিক ও মির্জা শাকিব। কস্টিউম ডিজাইন করেছেন ওয়াহিদা মল্লিক জলি এবং তাকে সহযোগিতা করেছেন নীলা মমতাজ। সেট নির্মাণ করেছেন জুয়েল, সানী ও আসাদ।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
ডিএন/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।